ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৪:৪২ পূর্বাহ্ন

রুশ সীমান্তবর্তী জর্জিয়ায় যৌথ মহড়ার ঘোষণা ন্যাটোর

  • আপডেট: Sunday, March 13, 2022 - 7:38 pm

 

অনলাইন ডেস্ক: প্রায় ১৮ দিন ধরে চলমান ইউক্রেনে সামরিক অভিযানে কিয়েভের কাছাকাছি পৌঁছে গেছে রুশ সেনাবহর। কিয়েভে হামলার আশঙ্কা থেকে রাশিয়ার ককেশীয় প্রতিবেশী জর্জিয়ার সঙ্গে যৌথ মহড়ার ঘোষণা দিয়েছে সামরিক জোট ন্যাটো।

রুশ সংবাদ মাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার জর্জিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘোষণায় আগামী ২০ মার্চ থেকে ২৫ মার্চ জর্জিয়ার সঙ্গে ন্যাটোর তথ্য-প্রযুক্তিভিত্তিক মহড়া অনুষ্ঠিত হবার কথা জানানো হয়। এই মহড়ার পরিকল্পনা ২০২০ সাল থেকেই করা হচ্ছিল। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ৩০ সদস্যের সামরিক জোটের ২৩ সদস্য রাষ্ট্র এই মহড়ায় অংশ নেবে।

জর্জিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়েছে, এই মহড়া জর্জিয়া, ন্যাটো ও অংশীদার দেশগুলোর কার্যক্ষমতা ও দক্ষতা বাড়াতে সাহায্য করবে। অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে জ্ঞান-অভিজ্ঞতা বিনিময় ও কর্মদক্ষতা বাড়ানোর লক্ষ্যে এই মহড়ার আয়োজন করা হচ্ছে।

গত ২০১৬ সালে শুরু হওয়া এমন মহড়ার তৃতীয় আয়োজন হতে যাচ্ছে জর্জিয়ায়। সে বছর জর্জিয়া ও ইউক্রেনের ন্যাটো সদস্য হওয়ার আগ্রহকে সাধুবাদ জানিয়েছিল সংস্থার সদস্যরা। এই সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি রাশিয়া তার সীমান্ত ঘেঁষে ন্যাটোর পরিধি বাড়ানোর বিরোধিতা করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ন্যাটোর সম্ভাব্য সদস্য হওয়ার প্রেক্ষাপটে রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। এদিকে ইউক্রেনের মতো জর্জিয়াও ন্যাটোর সদস্য নয়।