ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:৫৮ অপরাহ্ন

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে চার হাজার, কমেছে শনাক্ত

  • আপডেট: Sunday, March 13, 2022 - 11:00 am

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে আগের দিনের তুলনায় করোনায় মৃত্যু এবং সংক্রমিত রোগীর সংখ্যা দুটোই কমেছে। গত একদিনে সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৪ হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে সাড়ে ১২ লাখে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। অন্যদিনের মত দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মেক্সিকো, ফ্রান্স, জাপান, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, ইতালি। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৫ কোটি ৬৩ লাখে।

রবিবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ এসব তথ্য পাওয়া যায়। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫০৯জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দেড় হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬০ লাখ ৬২ হাজার ১৯জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৫২ হাজার ৩৩৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় সাড়ে চার লাখ। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ কোটি ৬৩ লাখ ১৩ হাজার ১৬জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ৬৫১ জন এবং মারা গেছেন ২৬৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৬২ লাখ ৬ হাজার ২৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ হাজার ১৪৪ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৩০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ১৫৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৭২ লাখ ৯০ হাজার ১৯৭ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৬০ হাজার ২১৫ জনের।

এছাড়াও যেসব দেশে শনিবার করোনায় সংক্রমণ-মৃত্যুর সংখ্যা বাড়তে কমতে দেখা গেছে, সেই দেশসমূহ হলো— যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ১২ হাজার ২৬১ জন, মৃত্যু ৪৬০ জন), ব্রাজিল (নতুন আক্রান্ত ৪৫ হাজার ২৬৫ জন, মৃত্যু ৩৮১ জন), জার্মানি (নতুন আক্রান্ত ১ লাখ ৪৫ হাজার ২৬৭ জন, মৃত্যু ১৬৬ জন), মেক্সিকো (নতুন আক্রান্ত ৭ হাজার ৪১৩ জন, মৃত্যু ২৪৪ জন), জাপান (নতুন আক্রান্ত ৫৬ হাজার ৫৪০ জন, মৃত্যু ১৬৩ জন), ইতালি (নতুন আক্রান্ত ৫৩ হাজার ৮২৫ জন, মৃত্যু ১৩৩ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ৭২ হাজার ৪৪৩ জন, মৃত্যু ৫১ জন), মালেয়শিয়া (নতুন আক্রান্ত ২৬ হাজার ২৫০ জন, মৃত্যু ৭৭ জন) এবং ইন্দোনেশিয়া (নতুন আক্রান্ত ১৪ হাজার ৯০০ জন, মৃত্যু ২৪৮ জন)।

এর আগের দিন শনিবার বিশ্ব করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ লাখ ৯৭ হাজার ৮২৯ জন এবং এই রোগে মৃত্যু হয়েছিলো ৬ হাজার ১৯২ জনের।

সোনালী/জেআর