ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৫:০৩ পূর্বাহ্ন

শিরোনাম

সম্মেলনের এক বছর পর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

  • আপডেট: Saturday, March 12, 2022 - 9:14 pm

স্টাফ রিপোর্টার: ছাত্রলীগের কমিটির মেয়াদ হয় একবছর। অথচ সম্মেলনের এক বছর পর রাজশাহী মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হলো। আবার গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের কমিটির সদস্য হয় ১৫১ জন। তবে মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটির সদস্য সংখ্যা ২৭০ জন। এভাবেই শুক্রবার রাতে নগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন করেছে কেন্দ্রীয় সংসদ।

ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরে এই কমিটি অনুমোদিত হয়। এর আগে ছয় বছর পর গত বছরের ২৫ ফেব্রুয়ারি রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনের চার দিন পর ঢাকা থেকে আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। এতে নূর মোহাম্মদ সিয়ামকে সভাপতি আর সিরাজুম মুবিন সবুজকে সাধারণ সম্পাদক করা হয়।

গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদ শেষেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো কি না জানতে চাইলে নগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম বলেন, ‘আসলে ছাত্রলীগের কমিটির মেয়াদ হয় একবছর। তবে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দিন থেকে এটা ধরা হয় নাকি আংশিক কমিটি থেকেই ধরা হয় তা আমি ঠিক নিশ্চিত না। পরিচ্ছন্ন নেতাকর্মীদের তালিকা করে কমিটি করতে দেরি হয়ে গেল।’

গঠনতন্ত্রে ১৫১ সদস্য থাকার কথা থাকলেও এই কমিটি ২৭০ জনের বিষয়ে তিনি বলেন, ‘আমরা সবকিছুই গঠনতন্ত্র অনুযায়ী করার চেষ্টা করি। কিন্তু রাজশাহী মহানগর ছাত্রলীগ একটা বড় সংগঠন। এখানে সবাইকে মূল্যায়নের জন্য কমিটি একটু বড় হয়েছে।’ তিনি দাবি করেন, পূর্ণাঙ্গ কমিটিতে কোনো বিবাহিত কেউ নেই, বিতর্কিত কেউ নেই।