ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৩:১২ অপরাহ্ন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: খাদ্যশস্যের দাম কয়েকগুণ বৃদ্ধির শঙ্কা জাতিসংঘের

  • আপডেট: Saturday, March 12, 2022 - 8:11 pm

 

অনলাইন ডেস্ক: ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বে খাদশস্যের দাম বৃদ্ধিসহ অনুন্নত দেশগুলোতে খাদ্য সংকটের আশঙ্কা করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা।

শুক্রবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, বিশ্বে উভয় দেশ যৌথভাবে খাদ্যশস্যের বড় যোগান দিয়ে থাকে। এ ছাড়া, ৫০টির দেশ সরাসরি রাশিয়া-ইউক্রেনের খাদ্যশস্যের ওপর নির্ভরশীল। এদের মধ্যে এশিয়া, ইউরোপ, উত্তর আফ্রিকা, সেন্ট্রাল এশিয়ার বহু অনুন্নত দেশ রয়েছে।

বিশ্বে সবচেয়ে বড় গম রপ্তানিকারক দেশ হচ্ছে রাশিয়া আর ইউক্রেনের অবস্থান পঞ্চম। উভয় দেশ মিলিতভাবে বিশ্বে ১৯ শতাংশ যব, ১৪ শতাংশ গম, ৪ শতাংশ ভুট্টাসহ মোট এক-তৃতীয়াংশ খাদ্যশস্য সরবরাহ করে থাকে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর থেকে ইউক্রেনের ২৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ফলে সেখানে কৃষিকাজের উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

জাতিসংঘের মতে, ২০২১ সালে বিশ্বে গম ও যবের দাম ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর সরিষা ও সূর্যমুখী তেলের দাম ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশ্বে প্রাকৃতিক গ্যাসের চাহিদা বৃদ্ধি এবং দাম বৃদ্ধি পাওয়ায় সারের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। জাতিসংঘের মতে, গত ১২ মাসে বিশ্বে ইউরিয়া সারের দাম তিনগুণ বৃদ্ধি পেয়েছৈ। যার প্রভাব পুরো বিশ্বে পড়বে।

উভয় দেশের মধ্যে সংঘাত চলতে থাকলে খাদ্যশস্যের দাম কয়েকগুণ বৃদ্ধির শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।