ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৪:৫১ পূর্বাহ্ন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক বেগুন

  • আপডেট: Saturday, March 12, 2022 - 4:13 pm

অনলাইন ডেস্ক: অনেকেই বেগুন খেতে পছন্দ করেন না। কিন্তু বেগুন শব্দটার অর্থ যাই হোক না কেন, এটা গুণে ভরপুর একটি সবজি।

বিশেষজ্ঞদের মতে, উচ্চমাত্রার ফাইবারযুক্ত একটি সবজি বেগুন। এটি রক্তে সুগার ও গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে বেগুনের জুড়ি নেই।

বেগুন রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি বিশেষ ভূমিকা রাখে। এ কারণে বেগুন হৃদরোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে।বেগুনে থাকা প্রচুর পরিমাণের পটাশিয়াম শরীরে পানিশূন্যতা দূর করে। ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে।

বিশেষজ্ঞদের মতে, কম ক্যালরি এবং কার্বোহাইড্রেটসমৃদ্ধ এই সবজিতে শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি রয়েছে। ডায়াবেটিস রোগীরা যে কোন ডায়েটে এই সবজিটি অন্তর্ভুক্ত করতে পারেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনলজি ইনফরমেশনে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, বেগুনে খুব কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যা রক্তে শর্করাকে বাড়ায় না। এটি একটি স্টার্কবিহীন খাবার। এর গ্লাইসেমিক ইনডেক্স প্রায় ১৫, যার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবারগুলি গ্লুকোজের মাত্রা বাড়ায় না এবং ধীরে ধীরে শোষিত হয়।

বেগুনে সেই সব পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরের ভালো কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং দ্রবণীয় ফাইবার রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি ক্যালোরি এবং চর্বি কম। এতে নিয়াসিন, ম্যাঙ্গানিজ এবং কপারের মতো অল্প সংখ্যক অন্যান্য পুষ্টিও রয়েছে।

বেগুন হজমের জন্য ভালো এবং এটি ফাইবার সমৃদ্ধ একটি সবজি। এটি ডায়াবেটিস রোগীদের ইনসুলিন বাড়ায় এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই সবজি ওজন কমাতেও সহায়ক।

সোনালী/জেআর