ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১২:৫৫ পূর্বাহ্ন

ঢাকায় সম্মেলনে তর্কে জড়াল জাপান, রাশিয়া ও চীন

  • আপডেট: Friday, March 11, 2022 - 7:24 pm

অনলাইন ডেস্ক: ঢাকায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম আঞ্চলিক সম্মেলনের শেষ দিনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়ে বিতর্কে জড়িয়েছে জাপান, রাশিয়া ও চীন।

আজ শুক্রবার সম্মেলনের একটি সেশনে আলোচনাকালে জাপানের প্রতিনিধি ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ জানান। এ নিয়ে নিন্দা জানানোর আহ্বান জানান তিনি।

আলোচনা শেষে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মন্ত্রী বলেন, ‘তিনটি দেশের প্রতিনিধিরা সম্মেলনে ছিলেন। জাপান ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানাতে বললে রাশিয়া এ বিষয়ে কথা বলার জন্য অনুমতি চায়। অনুমতি দেওয়া হলে রাশিয়ার প্রতিনিধি বলেন, এটা খাদ্যবিষয়ক সম্মেলন, তাই এটা এখানে আলোচনার বিষয় নয়। যা জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে আলোচনার বিষয়, তা এখানে কেন আলোচনা হচ্ছে?’

এ নিয়ে বিতর্কে রাশিয়ার সঙ্গে যোগ দেয় চীনও। চীনের প্রতিনিধিও এই আলোচনা এখানে কেন হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হলো। গত মঙ্গলবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে সম্মেলন শুরু হয়।

চার দিনব্যাপী এ সম্মেলনে ৪৩টি দেশ (৮টি সরাসরি ও ৩৫টি ভার্চুয়ালি) ও এসব দেশের প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী পর্যায়ের ৪২ জন প্রতিনিধি অংশ নেন। এ ছাড়া সদস্য রাষ্ট্র, এফএওর মহাপরিচালক, জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, এনজিও ও সিভিল সোসাইটির প্রায় ৯০০ জন অংশগ্রহণ করেন।

মূল অনুষ্ঠানের পাশাপাশি কান্ট্রি শোকেসিং চলে। হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অংশগ্রহণে ১৭টি প্রদর্শনী স্টল ছিল।