ঢাকা | মে ১৭, ২০২৪ - ১০:০৬ পূর্বাহ্ন

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি করোনার চেয়েও ভয়াবহ: দেবু

  • আপডেট: Wednesday, March 9, 2022 - 10:48 pm

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেছেন, গত দুই বছর কেটেছে মহামারির সঙ্গে লড়াই করে। এ ধাক্কা সামাল দিতে গিয়ে মানুষ প্রায় দিশেহারা। এমনিতেই মৌলিক চাহিদাগুলোতে ব্যয় কমিয়েছে জনগণের বড় একটা অংশ। এর মধ্যে পানিসহ দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি করোনার ভয়াবহতাকেও হার মানিয়েছে।

রবিবার বিকালে ওয়ার্কার্স পার্টি আয়োজিত গণমিছিল ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। পানির দামবৃদ্ধিসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে দলের শাহমখদুম থানা কমিটি গণমিছিল ও সমাবেশের আয়োজন করে। মিছিলটি নগরীর আমচত্বর থেকে শুরু হয়ে নওদাপাড়া বাজারে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুিষ্ঠিত হয় সমাবেশ।

সমাবেশে দেবাশিষ প্রামানিক দেবু বলেন, দেশে একশ্রেণির সুবিধাবাদী ব্যবসায়ী তারা ইচ্ছেমতো পণ্যের দাম বৃদ্ধি করছে। এ ক্ষেত্রে সরকারের পক্ষে তেমন কোন উদ্যোগ নেই। দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের জীবনধারণ কষ্টকর হয়ে পড়েছে। করোনার কারণে দেশে দরিদ্র বেড়েছে। এ অবস্থায় দ্রব্যমূল্য সহনীয় পর্যায় রাখতে না পারলে গরীব মানুষের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠবে। শ্রমজীবী মানুষ যাতে খেয়ে-পরে বাঁচতে পারে, সে জন্য নিত্যপণ্যের দাম অবশ্যই স্থিতিশীল রাখতে হবে।

ওয়াসার প্রসঙ্গ টেনে দেবু বলেন, আমাদের আন্দোলনের গতি কমেনি। আমরা প্রতিবাদ ওয়ার্ড থেকে পাড়া মহল্লায় ছড়িয়ে দিতে চাই। দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা তৃণমূল পর্যায়ে গণমিছিলের আয়োজন করছেন। এতে সাধারণ মানুষ উপস্থিতিই বলে দেয়- তারা পানির দামবৃদ্ধির বিরুদ্ধে। রাজশাহী ওয়াসা একটি দুর্নীতিগ্রস্থ প্রতিষ্ঠান। সেবা নিশ্চিতের পরিবর্তে তারা লাভ লোকশান দেখতে মরিয়া। যে পানি পানের অযোগ্য, ময়লা ভাসে, চর্ম রোগ হয়- সেই পানির তিনগুণ দাম বৃদ্ধি রাজশাহীর মানুষ ও ওয়ার্কার্স পার্টি মানে না।

এসময় অবিলম্বে ওয়াসা যদি তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে আগের অবস্থায় ফিরে না যায় তবে শীঘ্রই ওয়াসা ভবন ঘেরাও করে তাদের এমডি ও কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে দেওয়া রাখার হুশিয়ারি দেন সাবেক এই ছাত্রনেতা।

সমাবেশে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির ১৭ নম্বর ওয়ার্ডের সভাপতি আমিনুল ইসলাম রেজা। বক্তব্য দেন, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুল মতিন, মনিরুদ্দীন পান্না, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ, স্থানীয় নেতা ইসমাইল হোসেন, চঞ্চল চৌধুরী, মহানগর ছাত্রমৈত্রীর সহ-সভাপতি সাবিক আল হাসান, নারীনেত্রী শাহিনুর বেগম প্রমুখ।

এসময় কাশিয়াডাঙ্গা থানার সাধারণ সম্পাদক গোলাম রসুল বাবলু, নারী আক্তার রুনু আক্তার, হীরা আক্তার, রাজপাড়া থানা ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক ইফতিক হাসানসহ স্থানীয় যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, নারী মুক্তি সংসদ ও জাতীয় শ্রমিক ফেডারেশনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশটি পরিচালনা করেন মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য নাজমুল করিম অপু।