ঢাকা | মে ৩০, ২০২৪ - ৩:৫২ অপরাহ্ন

রাজশাহীতে বিচার বিভাগের আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

  • আপডেট: Tuesday, March 8, 2022 - 8:57 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিচার বিভাগের আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (৭ মার্চ) বিকাল সাড়ে ৪টায় রাজশাহী বিচার বিভাগের উদ্যোগে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহীর জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম। জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নেন।

সভাপতির বক্তব্যে জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক এ ভাষণ বাঙালির স্বাধীনতা-মুক্তি ও জাতীয়তাবোধ জাগরণের মহাকাব্য, বাঙালি তথা বিশ্বের সকল লাঞ্ছিত-বঞ্চিত ও নির্যাতিত-নিপীড়িত মানুষের মুক্তির সনদ। এ ভাষণ বাঙালির পরাধীনতার শৃঙ্খল ভাঙার চূড়ান্ত প্রেরণা। এটি বিশ্ব ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ প্রামাণিক দলিল এবং বিশ্বে সর্বাধিকবার প্রচারিত ও শ্রবণকৃত অলিখিত ভাষণ। জাতির পিতা এই ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধের পূর্ণাঙ্গ রূপরেখা তুলে ধরেন। এই ভাষণ জাতীয় সম্পদ এবং ঐতিহাসিক দলিল।

মহানগর দায়রা জজ ওএইচএম ইলিয়াস হোসাইন তার বক্তব্যে বলেন, ৭ই মার্চ ভাষণে স্বাধীনতার বীজ বোপিত ছিল। এই ভাষণের মাধ্যমে বাঙালি জাতি উজ্জীবিত হয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়ে। ৭ই মার্চের ভাষণকে দেশের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা উচিত।

সভায় শ্রম আদালতের চেয়ারম্যান গোলক চন্দ্র দাস, রাজশাহীর বিভিন্ন ট্রাইবুন্যালের কর্মরত জেলা ও দায়রা জজ পর্যায়ের বিচারকবৃন্দ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইকবাল বাহার, অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটসহ রাজশাহীতে কর্মরত সকল বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন জ্যেষ্ঠ সহকারী জজ মো. মনিরুজ্জামান।