ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:২৯ অপরাহ্ন

চলন্ত ট্রেনের ইঞ্জিনে আগুন, চালকের বুদ্ধিতে রক্ষা যাত্রীদের

  • আপডেট: Tuesday, March 8, 2022 - 11:25 am

অনলাইন ডেস্ক: রাজধানীর কমলাপুর থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সুরমা মেইল ট্রেনের ইঞ্জনে অগ্নিকাণ্ডের ঘটনা হয়েছে। সোমবার রাতে তেজগাঁও স্টেশন পার হওয়ার পর আগুন লাগে। তবে ক্যান্টনমেন্ট স্টেশনে যাওয়ার পর আধা ঘণ্টার চেষ্টায় তা নেভায় ফায়ার সার্ভিসের সদস্যরা।

ইঞ্জিন পুড়ে গেলেও কোনো যাত্রী হতাহত হয়নি বলে ফায়ার সার্ভিস ও ওই ট্রেনের দায়িত্বরত চালক জানিয়েছেন। চালকের বুদ্ধিমত্তায় বড় ধরনের ক্ষয়ক্ষতিও হয়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানায়, ট্রেনটি কমলাপুর থেকে ছেড়ে যাওয়ার পর তেজগাঁও স্টেশনে যাওয়ার আগেই ইঞ্জিন রুমে ধোঁয়া দেখতে পান চালক। বিষয়টি তিনি কন্ট্রোল রুমে জানানোর পর লাইন ক্লিয়ার করে দ্রুত তা ক্যান্টনমেন্টন স্টেশনে নিতে বলা হয়। রাত পৌনে ১১টার দিকে সেখানে পৌঁছানোর কিছু আগেই পুরো ইঞ্জিন রুমে আগুন ছড়িয়ে পড়ে। এর আধাঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিস আগুন নেভায়।

ঘটনার সময়ে ট্রেনের চালক ছিলেন আবুল কাশেম। তিনি বলেন, প্রথমে ধোঁয়া দেখে তিনি কন্ট্রোল রুমসহ তার উর্ধ্বতনদের ঘটনাটি জানান। সামনে তেজগাঁও স্টেশন থাকলেও তাকে যেভাবেই হোক ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত যেতে সিগনাল দেওয়া হয়। এতে লাইনও ক্লিয়ার করে দেওয়া হয়। দ্রুত ওই স্টেশনে যাওয়ার আগেই ইঞ্জন রুমে আগুন ধরে যায়।

তিনি বলেন, ব্রেক ভেঙে ঘর্ষণের ফলে আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। তবে বিষয়টি যাচাই করে দেখা হবে। নতুন ইঞ্জিন লাগিয়ে যাত্রীদের নিয়ে সিলেটের উদ্দেশ্যে যাত্রা করা হবে বলে জানান তিনি।

কুর্মিটোলা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার সফিকুল ইসলাম বলেন, আগে থেকেই খবর পেয়ে তাদের তিনটি ইউনিট ক্যান্টনমেন্ট স্টেশনে প্রস্তুত ছিল। ট্রেনটি স্টেশনে পৌঁছানোর কিছু আগেই ইঞ্জিন রুমে আগুন ধরে যায়। তবে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করে বড় ধরনের ক্ষতি ছাড়াই সে আগুন নেভানো সম্ভব হয়। এতে যাত্রীরাও প্রাণে রক্ষা পেয়েছেন।

সোনালী/জেআর