ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৭:৪৩ পূর্বাহ্ন

খেজুর কোরআনে বর্ণিত ফলগুলোর অন্যতম

  • আপডেট: Tuesday, March 8, 2022 - 12:19 pm

অনলাইন ডেস্ক: মরু অঞ্চলের জনপ্রিয় ফল খেজুরের ইংরেজি নাম Dates আর বৈজ্ঞানিক নাম Phoenix Dactylifera. আরবিতে খেজুরকে ‘তামার’ ও খেজুরগাছকে ‘নাখলুন’ বলা হয়। ধারণা করা হয়, পারস্য উপসাগরীয় অঞ্চল ও মধ্যপ্রাচ্যের বিস্তৃত অঞ্চলে খেজুরের চাষ শুরু হয়। বর্তমানে পৃথিবীর প্রায় সব দেশে খেজুরের চাষ হলেও মরু অঞ্চলের খেজুর গুণে ও মানে এগিয়ে। খেজুর উৎপাদনে শীর্ষ তিন দেশ হলো মিসর, সৌদি আরব ও ইরান।

পবিত্র কোরআনে তরতাজা খেজুর অর্থে ‘রুতাবুন’ শব্দটি ব্যবহৃত হয়েছে। এ ছাড়া একাধিক স্থানে ‘নাখলুন’, ‘নাখলাতুন’ ও ‘নাখিলুন’ শব্দে খেজুরগাছের আলোচনা এসেছে। যেমন ইরশাদ হয়েছে, ‘এবং শস্যক্ষেত ও দুর্বল এবং ঘন গোছাবিশিষ্ট খেজুর বাগানে। ’ (সুরা আশ শুআরা, আয়াত : ১৪৮)

উপকারিতা : ফ্রুকটোজ ও গ্লাইসেমিক সমৃদ্ধ খেজুর রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে। খেজুরকে চিনির বিকল্পও ধরা হয়। খেজুর শরীরের ক্লান্তিভাব দূর করে এবং এতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘বি’, যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। পুষ্টিবিদরা বলেন, ৩০ গ্রাম খেজুরে আছে ৯০ ক্যালরি, এক গ্রাম প্রোটিন, ১৩ মি.লি. গ্রাম ক্যালসিয়াম, ২.৮ গ্রাম ফাইবার। এ ছাড়া চিকিৎসকরা খেজুরের নিম্নোক্ত পাঁচটি উপকারের কথা বলেন—
১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ২. পর্যাপ্ত পুষ্টি জোগায়,

৩. শারীরিক শক্তি বৃদ্ধি করে,

৪. রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে, ৫. হাড়ের অবস্থা উন্নত করে। (হেলথ লাইন ডটকম)

সোনালী/জেআর