ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৩:৫৯ অপরাহ্ন

রাজশাহীতে সয়াবিন তেল জব্দ, জরিমানা আদায়

  • আপডেট: Monday, March 7, 2022 - 11:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বেশি দামে সয়াবিন তেল বিক্রির অপরাধে তিন ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া বেশ কিছু পরিমাণ ন তেল জব্দও করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় এ অভিযান চালান।

তিনি জানান, প্রথমে নগরীর বন্ধগেট এলাকায় ‘খন্দকার স্টোর’ নামের একটি দোকানে ক্রেতা সেজে গিয়ে দেখা যায়, মূল্য তালিকায় খোলা সয়াবিন তেলের দাম ১৬৮ টাকা লেখা থাকলেও বিক্রি করা হচ্ছে ১৮৫ টাকায়। তাই দোকান মালিক মাসুদ করিমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সরকার সয়াবিন তেলের মূল্য নির্ধারণ করেছে ১৬৮ টাকা লিটার। তবে নগরীর চামড়াপট্টিতে ‘আয়েন এন্টার প্রাইজ’ নামের একটি দোকানে গিয়ে দেখা যায়, ‘সাদ’ নামের একটি বোতলজাত সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে ১৮৫ টাকা লিটারে। বোতলের গায়েই এ মূল্য লেখা। বেশি দামের এ তেল বিক্রি করায় দোকান মালিক এন্তাজ আলীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ করা হয় প্রতিটি এক লিটারের ৩৩ বোতল তেল।

এদিকে এন্তাজ আলীর দেওয়া তথ্যমতে এই তেলের পরিবেশক নগরীর রাণীবাজার এলাকার ‘আলী ট্রেডার্স’ এ অভিযান চালানো হয়। সেখান থেকে বাড়তি মূল্য লেখা প্রতিটি এক লিটারের ১৯২ বোতল সয়াবিন তেল জব্দ করা হয়। এ সময় এ প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মোখলেসুর রহমান অর্থ পরিশোধ করেন।

এ অভিযানে সহায়তা করে নগর পুলিশের একটি দল। বাজার নিয়ন্ত্রণে রাখতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ভোক্তা অধিকারের কর্মকর্তা হাসান-আল-মারুফ।