ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১১:২৮ অপরাহ্ন

রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

  • আপডেট: Monday, March 7, 2022 - 11:04 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। নানা আয়োজনের মধ্য দিয়ে সরকারি-বেসরকারি উদ্যোগে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে সোমবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবদুল জলিল। আলোচনা সভার আগে জেলা ও বিভাগীয় প্রশাসনের কর্মকর্তারা মিলনায়তনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

নগর আ.লীগ
দিবসটি উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, জ্যেষ্ঠ সহ-সভাপতি শাহীন আকতার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদনের পরে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

জেলা আ.লীগ
রাজশাহী জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা সকালে রাজশাহী কলেজে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ করেন। এরপর এক মিনিট নীরবতা পালন, দোয়া এবং সংতিক্ষপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, সহ-সভাপতি আমানুল হাসান দুদু, ইব্রাহিম হোসেন, সাংগঠনিক সম্পাদক এ.কে.এম. আসাদুজ্জামান আসাদ, সংরক্ষিত নারী আসনের সদস্য আদিবা আনজুম মিতা প্রমুখ।

রাসিক
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে নগর ভবন চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে সিটি কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর রাসিকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর দোয়া করা হয়। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ রজব আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহম্মদ মামুন। কর্মসূচিতে সকল ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

রাবি
ঐতিহাসিক ৭ মার্চ দিবসটিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) নানা আয়োজনের মধ্যে দিয়ে পালন করেছে। দিবসটি উপলক্ষে সোমবার রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার এর নেতৃত্বে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবন চত্বর থেকে র‌্যালী বের হয়। পরে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়াও এদিন ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। সেখানে মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের প্রফেসর মো. আবুল কাশেম।

রুয়েট
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।