ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ১২:৩৩ অপরাহ্ন

বিভিন্ন উপজেলায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

  • আপডেট: Monday, March 7, 2022 - 10:52 pm

সোনালী ডেস্ক: বিভিন্ন উপজেলায় নানা কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ।

পবা
পবায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এ দিবস উপলক্ষে স্বাধীনতার জীবনকাঠি শীর্ষক আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
পবা উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীনের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খান। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা বিআরডিবি অফিসার শামসুন্নাহারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম, হরিপুর ইউপি’র চেয়ারম্যান বজলে রেজবি আল হাসান মুঞ্জিল। উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন ইউপি’র চেয়ারম্যান, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ।
এদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন পবা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও পবা উপজেলা আওয়ামী লীগ নবনির্বাচিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, নওহাটা পৌর মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগ নবনির্বাচিত সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ।

পুঠিয়া
পুঠিয়া প্রতিনিধি জানান, পুঠিয়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবনে ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বঙ্গবন্ধুর ভাষণ, আবৃত্তি, চিত্রাঙ্কন, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। স্বাধীনতা জীয়নকাঠি” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাই মোহাম্মদ আনাছ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু। এ সময় পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা হাবিবুর রহমান, পুঠিয়া থানার ওসি সোহরাওয়ার্দী হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মতিন মুকুল, মহিলা ভাইস চেয়ারম্যান মৌসুমি রহমান, উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভুঁইয়া, মহিলা বিষয়ক অফিসার ডালিয়া পারভিন প্রমুখ উপস্থিত ছিলেন।

তাহেরপুর
বাগমারা প্রতিনিধি জানান, বাগমারা উপজেলার তাহেরপুর পৌর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭মার্চ পালন করা হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলন ও তাহেরপুর কলেজ গেটের সামনে অবস্থিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তাহেরপুর পৌর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এই সময় উপস্থিত ছিলেন, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু বাক্কার মৃধা মুনছুর, তাহেরপুর ডিগ্রি কলেজ অধ্যক্ষ মুহাঃ তোফাজ্জল হোসেন, পৌর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও প্রভাষক মাহাবুর রহমান বিপ্লব, প্রভাষক সোহেল রানা। পৌর সচিব মোতালেবুর রহমান, পৌর কাউন্সিল বাবুল খাঁ, আলম সরদার, শ্রী কার্তিক সাহা, মিন্টু পিয়াদা, এরশাদ আলী সরদার, রইচ উদ্দিন, রিতা রানী, নাসিমা আক্তার, বিউটিসহ তাহেরপুর পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রমুখ।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর পোরশায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের পক্ষে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, থানা পুলিশ ও উপজেলা আওয়ামী লীগের পক্ষে পুস্পস্তবক অর্পণ করা হয় এবং দোয়া করা হয়। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, ইউএনও নাজমুল হামিদ রেজা, ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) জাকির হোসেন, থানা অফিসার ইনচার্জ শফিউল আজম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সেক্রেটারী মোফাজ্জল হোসেন সহ বিভিন্ন দপ্তরের কমৃকর্তা বৃন্দ ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপরে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরুস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর মান্দায় জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, উপস্থিত বক্তব্য, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকাল ১০টায় উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাংলাদেশ পুলিশ মান্দা থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন।
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আফছার আলী মন্ডল, অ্যাড. আব্দুল মান্নান ও খোদাবক্স মিয়া, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিয়া প্রমূখ।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা আওয়ামীলীগ নানা কর্মসূচি পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পাস্তবক অর্পন, আলোচনা সভা, দোয়া মাহফিল ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ। পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রীর পক্ষে উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, নিয়ামতপুর থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ফায়ার সার্ভিসের কর্মীরা, বিভিন্ন স্কুলের শিক্ষকগন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের কর্মীরা ও জাতির শ্রেষ্ঠ সন্তান বীরমুক্তিযোদ্ধাগণ। পুষ্পস্তবক অর্পণের পর এক মিনিট নীরবতা ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউএনও আব্দুল্লাহ আল মামুন। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

লালপুর
লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের লালপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নিবার্হী কর্মকর্তা শামীমা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি থেকে বক্তব্য রাখেন নাটোর ১ (লালপুর – বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল । এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শাম্মী আক্তার, লালপুর থানা অফিসার ইনচার্জ ফজলুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার আলেয়া ফৈরদৌসী প্রমুখ।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: দিবসটি উপলক্ষে আলোচনা সভা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও পুরস্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সোমবার সকালে উপজেলা সভাকক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথি ছিলেন সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি জিয়াউর রহমান, সাবেক সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, অফিসার ইনচার্জ গোমস্তাপুর দিলিপ কুমার দাস, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কালাম, উপেজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, জেলা পরিষদ সদস্য হালিমা বেগম প্রমুখ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে অবস্থিত বন্ধবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে মিলিত হয়। প্রথমে শহীদুজ্জামান সরকার এম.পির পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ ও প্রশাসন, দলীয় ভাবে উপজেলা আওয়ামীলীগ, মহিলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অংগ সংগঠন পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। উপজেলা পরিষদ সভাকক্ষে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী, এ্যাসিল্যান্ড সিব্বির আহমেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, ওসি মোজাম্মেল হক কাজী, উপজেলা আওয়ামীলীগ সভাপতি দেলদার হোসেন, সম্পাদক অধ্যাপক শহীদুল ইসলাম, পৌর মেয়র আমিনুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার জুলফিকার আলী শাহ, ইউপি চেয়ারম্যান ওবায়দুল হক সরকার, মহিলা আওয়ামীলীগ সভানেত্রী আনজুয়ারা বেগম, উপজেলা ছাত্রলীগ সভাপতি আবু সুফিয়ান হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, জেলা প্রশাসক শামীম আহম্মেদ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খানসহ জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
অপরদিকে শহরের কাঁন্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি, নাটোর-নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানসহ আওয়ামীলীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মিরা। জেলার অন্যান্য উপজেলাতেও নানা কর্মসুচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

পত্নীতলা
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর পত্নীতলায় উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহ্যাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এরপর উপজেলা পরিষদ হল রুমে নির্বাহী অফিসার লিটন সরকারের সভাপতিত্বে এক আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে ৭ই মার্চ ভাষণ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়। এই সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল খালেক চৌধুরী, থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্, জেলা পরিষদের সদস্য শাহিন চৌধুরী, আবুল কালাম আজাদ, ফাতেমা জিন্নাত ঝর্ণা, ভাইস চেয়ারম্যান আবদুল আহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা। উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক, শিক্ষক, সূধীজন প্রমূখ। সকাল সাড়ে নয়টায় উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পার্বতীপুর
পাবতীপর (দিনাজপুর) প্রতিনিধি জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈলের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক মন্ত্রী, স্থানীয় সাংসদ অ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার। উপজেলা প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণ করেন। দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিকসহ দলীয় নেতৃবৃন্দ। এর আগে সাংসদ উপজেলা মিলনায়তনের বঙ্গবন্ধুর মূরাল ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মূরালের বেদিমুলে পূষ্পার্ঘ্য অর্পণ করেন। দিনব্যাপি আওয়ামী লীগ কার্যালয়সহ বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর ভাষন প্রচার করা হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁয় জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরনের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়। মুক্তির মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার গাজিউর রহমান স্ব স্ব বিভাগের পক্ষ থেকে বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন। পরবর্তীতে মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, পিবিআই, ইনসার্ভিস ট্রেনিং সেন্টার, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, প্রেরক্লাবসহ বিভিন্ন সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে বেদীতে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে। পরে সকাল সাড়ে ১০টায় নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এতে সভাপতিত্ব করেন। এ অনুষ্ঠানে দিবসকে ঘিরে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।