ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ১০:০৯ অপরাহ্ন

চীনের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব ‘পাথরের মতো শক্ত’

  • আপডেট: Monday, March 7, 2022 - 7:55 pm

 

অনলাইন ডেস্ক: চীনের সঙ্গে রাশিয়ার ‘পাথরের মতো শক্ত’ বন্ধুত্ব বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।তার মতে, কৌশলগত দিক দিয়ে মস্কো তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার।

বিবিসি জানায়, অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট স্কট মরিসন রাশিয়ার নিন্দা করতে চীনের প্রতি অনুরোধ জানানোর ঘণ্টা কয়েক পর ওয়াং ই এ বক্তব্য দেন।

ওয়াং ই বলেন, বেইজিং ও মস্কোর মধ্যে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের রেড ক্রস ইউক্রেনে মানবিক সহায়তা দেবে। সমস্যা সমাধানে কূটনৈতিক আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ করছি।

এ সময় তিনি আরও বলেন, চীনের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব ‘পাথরের মতো শক্ত’। আর দুই দেশের মধ্যে সহযোগিতার পরিধি অনেক বিস্তৃত।

এর আগে সিডনিতে মরিসন পররাষ্ট্রনীতি নিয়ে দেওয়া এক বক্তব্যে বলেন, চীন বারবার সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধার কথা বলেছে। বর্তমানে যে পরিস্থিতি তাতে দেখা যায়, রাশিয়ার ওপর চীনের চেয়ে বেশি কেউ প্রভাব বিস্তার করতে পারবে না।

মস্কোর উপর নিষেধাজ্ঞারও কড়া সমালোচনা করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। তার দাবি, ইউক্রেন সংকটের জন্য যুক্তরাষ্ট্র দায়ী।

গত ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া নিন্দা প্রস্তাব উত্থাপন হয়। সে প্রস্তাবে ভোটদানে বিরত ছিল চীন।যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা রাশিয়ার উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করলেও চীনের সঙ্গে বন্ধুত্ব থাকায় রাশিয়ার উপর নিষেধাজ্ঞার প্রভাব বেশি পড়বে না বলে মত বিশ্লেষকদের।

বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরুর আগে পুতিনের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ইউক্রেনকে রাশিয়ার অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাবি করেছিলেন জিনপিং। আর ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সর্বাত্মক সহায়তারও প্রতিশ্রুতি দিয়েছিলেন জিনপিং।