ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:৫৪ পূর্বাহ্ন

বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ

  • আপডেট: Sunday, March 6, 2022 - 7:27 pm

 

অনলাইন ডেস্ক: রেলপথ, স্বাস্থ সেবা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের ওপর অডিট আপত্তিসমূহ বিশ্লেষন করে দ্রুত ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রবিবার কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। সভায় কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. আফছারুল আমীন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম টিটু, মুস্তফা লুৎফুল্লাহ এবং বেগম ওয়াসিকা আয়শা খান অংশগ্রহণ করেন। ওই সভায় কমিটির ৬৪তম বৈঠকের সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

সভায় বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প অডিট অধিদপ্তর থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের ২০১৩-২০১৪ এবং ২০১৪-২০১৫ অর্থ বছরের বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পসমূহের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৫-২০১৬ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ ছাড়া বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প অডিট অধিদপ্তর (বর্তমানে স্বাস্থ্য অডিট অধিদপ্তর) থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে বাস্তবায়িত স্বাস্থ্য, জনসংখ্যা এবং পুষ্টি সেক্টর উন্নয়ন কর্মসূচির ২০১৫-২০১৬ অর্থ বছরের এমএসআর ও পূর্ত কাজের ক্রয় ব্যবস্থা সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৬-২০১৭ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির ১, থেকে ১৩ অনুচ্ছেদ নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হয়। সভায় উত্থাপিত অডিট আপত্তির পর্যালোচনা ও বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য ও শিক্ষা অধিদপ্তরের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য ও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অধিদপ্তর ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।