ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১১:৪৮ অপরাহ্ন

চালকল মালিকদের তালিকা করার নির্দেশ

  • আপডেট: Sunday, March 6, 2022 - 7:11 pm

 

অনলাইন ডেস্ক: চলতি আমন মৌসুমে চুক্তি করেও চাল সরবরাহ না করা চালকল মালিকদের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। সোমবারের মধ্যে এ তালিকা খাদ্য অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

জানা গেছে, গত ৩ মার্চ চালকল মালিকদের তালিকা তৈরির নির্দেশনা দিয়ে খাদ্য অধিদপ্তর থেকে সকল আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, চলতি আমন সংগ্রহ মৌসুমে ৭ লাখ ২০ হাজার টন সিদ্ধ চালের লক্ষ্যমাত্রার বিপরীতে সারাদেশের চালকল মালিকদের অনুকূলে ৭ লাখ ১৭ হাজার ১৭৩ টন চালের বরাদ্দ দেওয়া হয়। এই লক্ষ্যমাত্রা পূরণে গত ২৮ ফেব্রুয়ারি শেষ সময়। এই নির্ধারিত সময়সীমার মধ্যে বরাদ্দ করা চালের বিপরীতে ৭ হাজার ১২ হাজার টন চাল সরকারি খাদ্যগুদামে এসেছে। অবশিষ্ট ৫ হাজার ২৬৯ টন বরাদ্দকৃত চাল গুদামে আসেনি।

তাই আমন সংগ্রহ মৌসুমে চুক্তি করে আংশিক বা কোনো চাল সরবরাহ না করা চালকল মালিকদের মিলের তালিকা (নাম, চুক্তিকৃত পরিমাণ, সরবরাহ করা পরিমাণ, সরবরাহ না করা পরিমাণ, মন্তব্য) ৭ মার্চের মধ্যে খাদ্য অধিদপ্তরে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

চলতি আমন মৌসুমে সরকার অভ্যন্তরীণ বাজার থেকে ২৭ টাকা কেজি দরে ৩ লাখ মেট্রিক টন ধান ও ৪০ টাকা কেজি দরে ৫ লাখ টন সেদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছিলো। গত ৩১ অক্টোবর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। পরে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও ২ লাখ ২০ হাজার টন বাড়ানো হয়। গত ৭ নভেম্বর থেকে আমন ধান ও চাল কেনা শুরু হয়েছিলো।