ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৪:৪৫ পূর্বাহ্ন

ইউক্রেন ইস্যুতে বিশ্ব অর্থনীতিতে গুরুতর প্রভাব পড়বে: আইএমএফ

  • আপডেট: Sunday, March 6, 2022 - 12:10 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর থেকে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তির দেশ রাশিয়া। অভিযানে ইতোমধ্যে ইউক্রেনের বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। রাশিয়া-ইউক্রেনের চলমান এই যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে গুরুতর প্রভাব পড়বে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

স্থানীয় সময় শনিবার (৫ মার্চ) আইএমএফ কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সপ্তাহে নির্বাহী বোর্ডের বৈঠকে ইউক্রেনের ১ দশমিক ৪ বিলিয়ন ডলার জরুরি অর্থ সহায়তার বিষয়টি তুলে ধরা হবে।

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্কযুক্ত দেশগুলো ঘাটতি এবং সরবরাহ ব্যাহত হওয়ার ঝুঁকিতে রয়েছে। তবে, আইএমএফ ইউক্রেনকে সাহায্যের জন্য বিকল্প হিসেবে প্রতিবেশী মলদোভার সঙ্গে আলোচনা করছে।

স্থানীয় সময় শুক্রবার (৪ মার্চ) প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার বৈঠকের পর কর্তৃপক্ষ জানায়, ওই অঞ্চলে গুরুতর অর্থনৈতিক পরিস্থিতি তৈরি হয়েছে। মুদ্রাস্ফিতির কারণে করোনা মহামারির পর অর্থনীতির পুনরুদ্ধার সম্ভব হচ্ছে না।

আইএমএফ আরও বলেছে যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার প্রভাব অন্যান্য দেশেও ছড়িয়ে পড়বে। ফলে বিশ্বজুড়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে নিজ নিজ দেশে ক্রমবর্ধমান দাম গভীরভাবে পর্যবেক্ষণ করার পরামর্শ সংস্থাটির।

সূত্র: সিএনএন

 

 

সোনালী/জেআর