ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৭:১৬ পূর্বাহ্ন

টি-টোয়েন্টিরও শেষ ম্যাচ আফগানিস্তানের

  • আপডেট: Saturday, March 5, 2022 - 7:41 pm

 

অনলাইন ডেস্ক: চট্টগ্রামে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ সিরিজ আগেই নিশ্চিত করেছিল বাংলাদেশ। পরে শেষ ম্যাচের শান্ত্বনার জয় পায় আফগানিস্তান। টি-টোয়েন্টিতেও ঘটল একই ঘটনা। প্রথম ম্যাচ জিতে সিরিজের এগিয়ে থাকা টাইগারদের হারতে হলো শেষ ম্যাচে। ৮ উইকেটের জয় নিয়ে সিরিজটি ড্র করল সফরকারীরা।

লো-স্কোরিং ম্যাচে রান তাড়া করতে নামা আফগানিস্তানের শুরুটা ভালো হতে দেননি টাইগার স্পিনার শেখ মেহেদি হাসান। নিজের করা প্রথম ওভারেই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে ৩ রানে ফেরান শেখ মেহেদি হাসান।

শুরুতেই উইকেট হারালেও দলকে চাপের মুখে পড়তে তেননি দলীয় ওপেনার হজরতউল্লাহ জাজাই এবং উসমান ঘানি। এ সময় দুজন মিলে গড়েন ৯৯ রানর জুটি। মূলত তখনই জয়ের ভিত পেয়ে যায় আফগানরা। ৪৭ রান করে আউট হন উসমান ঘানি।

এদিকে ঘানি ফিফটির দেখা না পেলেও নিজের অর্ধশতক ঠিকই পূর্ণ করেছেন আফগান ওপেনার হজরতউল্লাহ জাজাই। দলকে জয় এনে দিয়ে অপরাজিত থাকেন ৫৯ রানে। আর ৯ রানে অপরাজিত থাকেন রাসুল।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি। আফগান অধিনায়ক মোহাম্মদত নবির করা ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন মুনিম শাহরিয়ার। আউট হয়েছেন মাত্র ৪ রানে। পরের উইকেটে খেলতে নেমে ১১ রান করেন লিটন।

পাওয়ার প্লেতে দুই উইক৩টের পর তৃতীয় উইকেটে নাঈম-সাকিব মিলে দলের হাল ধরার চেষ্টা করে। কিন্তু ব্যক্তিগত ১৩ রানে রানআউট হয়ে সাজঘরে ফেরেন ওপেনার নাঈম শেখ। পরের ওভারে আউট হওয়ার আগে ৯ রান করেন সাকিব।

চার উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে স্বাগতিক বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ মিলে দলের হাল ধরেন। কিন্তু জুটিটা বড় করা হয়নি। ১৪ বল খেলে ২১ রানে আউট হন রিয়াদ। আর মুশফিকুর রহিম আউট হয়েছেন ব্যক্তিগত ৩০ রানে।

এরপর ব্যাট হাতে সুবিধা করতে পারেননি কেউই। শূন্যরানে শেখ মেহেদি হাসান, ৭ রানে আফিফ হোসেন এবং শূন্যরানে শরিফুল ইসলাম আউট হন। আর ৫ রানে নাসুম এবং ৬ রানে মোস্তাফিজুর রহমান অপরাজিত থাকেন।

আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট পেয়েছেন দলের দুই পেসার ফজলহক ফারুকি এবং আজমতউল্লাহ ওমরজাই।