ঢাকা | মে ৩০, ২০২৪ - ৪:০২ অপরাহ্ন

২৮ নাবিককে রোমানিয়ায় নেওয়ার প্রক্রিয়া চলছে: পররাষ্ট্রসচিব

  • আপডেট: Friday, March 4, 2022 - 6:56 pm

 

অনলাইন ডেস্ক: ইউক্রেনের অলভিয়া বন্দরে ক্ষেপণাস্ত্র হামলার শিকার বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’–এর ২৮ নাবিক ও নিহত ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ পার্শ্ববর্তী দেশ রোমানিয়ায় নেওয়ার প্রক্রিয়া চলছে।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রসচিব জানান, বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ওপর কারা হামলা করেছে, সে বিষয়ে আমরা এখনো নিশ্চিত নই। তবে ঘটনাটি তদন্ত করে জানানোর আশ্বাস দিয়েছে রাশিয়া।

গত বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টার দিকে ইউক্রেনের অলভিয়া বন্দর জলসীমায় নোঙর করে রাখা এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে জাহাজের তৃতীয় প্রকৌশলী মো. হাদিসুর রহমান নিহত হন। এরপরই জাহাজের স্টাফদের নিরাপদে সরিয়ে নিতে উদ্যোগী হয় সরকার। এর পরেরদিন বৃহস্পতিবার রাতে জাহাজটি থেকে নাবিকদের ইউক্রেনের অলভিয়া বন্দরের কাছে নিরাপদ একটি স্থানে স্থানান্তর করা হয়। সেখান থেকে ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সবাইকে নেওয়ার কথা ছিল। তবে পররাষ্ট্র সচিবের বক্তব্য অনুযায়ী তাদের পোল্যান্ড নয়, রোমানিয়ায় নেওয়ার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছে। জাহাজটি ইউক্রেন থেকে সিরামিকের কাঁচামাল নিয়ে ইতালিতে যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধ শুরু হয়ে যাওয়ার পর আর ফিরতে পারেনি।