ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:০৮ পূর্বাহ্ন

রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ালে ১৫ বছরের কারাদণ্ড

  • আপডেট: Friday, March 4, 2022 - 3:55 pm

অনলাইন ডেস্ক: সেনাবাহিনীর বিরুদ্ধে কোনো ভুয়া তথ্য ছড়ালে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রেখে রাশিয়ার সংসদের নিম্নকক্ষে একটি আইন পাস হয়েছে । যদি কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেশটির সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ায়, আর তা যদি প্রমাণিত হয় তাহলে এ শাস্তি পেতে হবে। শুক্রবার (৪ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, আইনটির অধীনে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বানকে ফৌজাদারি অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। রাশিয়া গত সপ্তাহ থেকে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে। এতে পশ্চিমা বিশ্ব ছাড়াও রাশিয়ায় যুদ্ধবিরোধী আন্দোলন হয়েছে। এ পরিপ্রেক্ষিতে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় একের পর এক পদক্ষেপ নিচ্ছে মস্কো।

পার্লামেন্টের নিম্নকক্ষ (রুশ ভাষায় ডুমা নামে পরিচিত) এক বিবৃতিতে জানিয়েছে, যদি ভুয়া তথ্য মারাত্মক কোনো পরিণতি তৈরি করে তাহলে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড পেতে হবে।

এদিকে ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে বিক্ষোভ উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। তবে প্রতিবাদীদের মুখ বন্ধ করতে কঠোর অবস্থান নিয়েছে পুতিন প্রশাসন। আক্রমণ ও বিক্ষোভের প্রথম দিনই গ্রেফতার করা হয় অন্ততে এক হাজার ৭০০ জনকে। এর পর এ সংখ্যা ক্রমেই বাড়তে থাকে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। এর পরপরই রাস্তায় নেমে আসেন প্রতিবাদীরা। ওই দিন মস্কোতেই আটক করা হয় অন্তত ৯৫৭ বিক্ষোভকারীকে।

সোনালী/জেআর