ঢাকা | মে ২০, ২০২৪ - ১:২২ পূর্বাহ্ন

দুই সপ্তাহ ক্লাসে অনুপস্থিত থাকলে ছাত্রত্ব বাতিল

  • আপডেট: Thursday, March 3, 2022 - 11:26 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কোন শিক্ষার্থী টানা ১০ শিক্ষা দিবস অর্থাৎ দুই সপ্তাহ ক্লাসে অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে। রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে এ কথা বলেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, শনিবার (৫ মার্চ) থেকে নির্ধারিত রুটিন অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষের (২০২০ সিরিজ) শিক্ষার্থীদের প্রথমবর্ষের প্রতিটি বিভাগের ক্লাস শুরু হবে। শিক্ষার্থীদের নিজ দায়িত্বে রুটিন জেনে নিয়ে ক্লাসে উপস্থিত হতে হবে। কোনো শিক্ষার্থী ১০ শিক্ষা দিবস অর্থাৎ দুই সপ্তাহ ক্লাসে অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে।

বৃহস্পতিবার দিনভর রুয়েট অডিটোরিয়ামে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। প্রথমে তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদভূক্ত বিভাগগুলোর শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। পরে যন্ত্রকৌশল অনুষদভূক্ত বিভাগের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন হয়। এরপর অনুষ্ঠিত হয় পুরকৌশল অনুষদভূক্ত বিভাগগুলোর শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন।

প্রতিটি ওরিয়েন্টশনে প্রধান অতিথির বক্তব্য দেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। বিশেষ অতিথি হিসেবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগের ‘ত’ ও ‘ক’ অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মণ্ডল, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নিয়ামুল বারী, ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্থানীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. এনএইচএম কামরুজ্জামান সরকার। সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল।

অনুষ্ঠানে রুয়েটের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. আলী হোসেন, ছাত্রকল্যাণ উপ-পরিচালক মামুনুর রশিদসহ বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় প্রধান এবং শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।