ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৭:১৮ অপরাহ্ন

সোনার দাম বেড়ে ৭৮ হাজার টাকা ভরি

  • আপডেট: Thursday, March 3, 2022 - 3:07 pm

 

অনলাইন ডেস্ক: দেশের বাজারে এক মাসের ব্যবধানে ফের সোনার দাম বেড়েছে। এখন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা প্রতি ভরির (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম ৭৮ হাজার হাজার ২৬৫ টাকা। বৃহস্পতিবার নতুন দাম কার্যকর হয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বাজুসের মূল্য নির্ধারণ ও পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি গত ১ মার্চ সভার সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। সে মোতাবেক দেশের বাজারে বৃহস্পতিবার থেকে সোনা ও রূপার নতুন দাম কার্যকর হলো।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি ভালো মানের (২২ ক্যারেটের) সোনা কিনতে খরচ পড়বে ৭৮ হাজার ২৬৫ টাকা। ২১ ক্যারেটের সোনার দাম ৩ হাজার ৯১ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৭৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে ৬৪ হাজার ১৫২ টাকা। সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৫৩ হাজার ৪২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে রূপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১ হাজার ৪৩৫ টাকা এবং ১৮ ক্যারেটের রূপার দাম ১ হাজার ২২৫ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

বুধবার পর্যন্ত দেশের বাজারে ২২ ক্যারেট সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ৭৪ হাজার ৯৯৯.৫২ টাকা, ২১ ক্যারেট সোনা ৭১ হাজার ৬৭৫.২৮ টাকা, ১৮ ক্যারেট সোনা ৬১ হাজার ৮১৯.২০ টাকা এবং সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনা ৫১ হাজার ২০৪.৯৬ টাকায় বিক্রি হয়।