ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ২:২৩ পূর্বাহ্ন

প্রায় ১০ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছে: জাতিসংঘ

  • আপডেট: Thursday, March 3, 2022 - 6:01 am

অনলাইন ডেস্ক: জাতিসংঘ জানিয়েছে, প্রায় ১০ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়ে শরণার্থী হিসেবে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহে ইউক্রেনের শরণার্থীর সংখ্যা ২০১৫ সালের শরণার্থী সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

এদিকে এক টুইটারবার্তায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, মাত্র সাত দিনেই আমরা ১০ লাখ মানুষকে ইউক্রেনের পাশের দেশগুলোতে পালিয়ে যেতে দেখলাম। দয়া করে আপনারা বন্ধুক নামিয়ে ফেলুন যাতে করে জীবন রক্ষাকারী মানবিক সহায়তা প্রদান করা যায়।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেন-রাশিয়া সংঘাতে কমপক্ষে ১ কোটি ২০ লাখ মানুষ উদ্বাস্তু হবে এবং তাদের জন্য ত্রাণের প্রয়োজন হবে বলে ভবিষ্যৎবাণী করেছে জাতিসংঘ।

জাতিসংঘ জানায়, গত মঙ্গলবার পর্যন্ত এসব দেশে ৮ লাখ ৩০ হাজারের বেশি ইউক্রেনীয় শরণার্থী প্রবেশ করেছে। পোল্যান্ড গ্রহণ করে ৪ লাখ ৫৩ হাজার শরণার্থী। পোলিশ সরকার জানায় প্রতিদিন প্রায় ৫০ হাজার শরণার্থী প্রবেশ করছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

সোনালী/জেআর