ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ১২:৩৮ অপরাহ্ন

পারমাণবিক অস্ত্র দিয়েই তৃতীয় বিশ্বযুদ্ধ

  • আপডেট: Wednesday, March 2, 2022 - 2:07 pm

 

অনলাইন ডেস্ক: তৃতীয় বিশ্বযুদ্ধ যদি লেগেই যায় তবে সেটি পারমাণবিক অস্ত্র দিয়ে সংঘটিত হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেছেন, তৃতীয় বিশ্বযুদ্ধ সংঘঠিত হলে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে এবং এটা হবে ধ্বংসাত্মক।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম আরআইএর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই খবর দিয়েছে। যুদ্ধের জের ধরে রাশিয়ার ওপর পশ্চিমা বিভিন্ন দেশের আরোপ করা নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলতে গিয়ে লাভরভ এই কথা বলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, কিয়েভ (ইউক্রেনের রাজধানী) যদি পারমাণবিক অস্ত্র অর্জন করে তাহলে রাশিয়া প্রকৃত বিপদের মুখোমুখি হবে। আর এই কারণে গত সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু হয়েছে।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতি নির্দেশ দেওয়ার পর রুশ সেনারা প্রতিবেশি ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে আসছে। এর জের ধরে পশ্চিমা বিভিন্ন দেশ রাশিয়ার সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংক, কর্মকর্তা ও অন্যান্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিমের অনেক দেশ ইতোমধ্যে রাশিয়ার জন্য তাদের আকাশসীমা বন্ধ ঘোষণা করেছে।

সেইসব নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলার সময় তৃতীয় বিশ্বযুদ্ধের বিষয়ে হুঁশিয়ারি দিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের বর্তমান পরিস্থিতির ব্যাপারে কিয়েভের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছে মস্কো। কিন্তু ওয়াশিংটনের নির্দেশে ইউক্রেন দূরে চলে যাচ্ছে। আমরা দ্বিতীয় দফার আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু ইউক্রেন যুক্তরাষ্ট্রের নির্দেশে সময়ক্ষেপণ করছে।