ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৬:০০ পূর্বাহ্ন

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস

  • আপডেট: Tuesday, March 1, 2022 - 2:08 pm

অনলাইন ডেস্ক: ঢাকায় এসেছেন বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। আজ মঙ্গলবার তিনি ঢাকায় পৌঁছান। ঢাকার মার্কিন দূতাবাসের এক টুইটে এ তথ্য জানানো হয়েছে।

টুইটে বলা হয়েছে, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার হাস আজ ঢাকায় পৌঁছেছেন।

পিটার ডি হাস গত ২০ জানুয়ারি থেকে ২৭ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

বিদায়ী রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন পিটার ডি হাস। নিয়ম অনুযায়ী নতুন রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তাঁর পরিচয়পত্র পেশ করবেন।

মার্কিন কংগ্রেসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পিটার ডি হাস মরক্কো থেকে তাঁর কূটনীতিক জীবন শুরু করে। সেখানে মার্কিন দূতাবাসে কাজ করেন তিনি। এরপর যুক্তরাজ্য ও ভারতে মার্কিন দূতাবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দেশটির পিটার ডি হাসকে মনোনয়ন দেন। গত ১৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে শুনানিতে হাস বলেন, ‘বাংলাদেশ গণতান্ত্রিক, স্থিতিশীল ও সমৃদ্ধ থাকলে পুরো অঞ্চল লাভবান হবে।’

পিটার ডি হাস আরও বলেন, ‘বাংলাদেশে আগামী ২০২৩ সালের জাতীয় নির্বাচনে পূর্ণ গণতান্ত্রিক অংশগ্রহণ জোরদারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকাণ্ডকে তিনি এগিয়ে নিতে চান। এ ছাড়া তিনি মানবাধিকার সুরক্ষা দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাবেন।’