ঢাকা | জুলাই ২২, ২০২৪ - ৮:৫১ অপরাহ্ন

ইউরোপিয়ান নেতাদের কাছে পাশে থাকার প্রমাণ চান জেলেনস্কি

  • আপডেট: Tuesday, March 1, 2022 - 1:57 pm

অনলাইন ডেস্ক: রাশিয়ার কাছে পরাস্ত না হওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের মানুষ ‘প্রকৃত ইউরোপিয়ান’ আর তাদের কেউ ধ্বংস করতে পারবে না বলে আত্মবিশ্বাসী পুতিনের বিরুদ্ধে লড়ে যাওয়া এই তরুণ রাষ্ট্রনেতা।

ইউরোপিয়ান পার্লামেন্টের বিশেষ অধিবেশনে দেওয়া এক ভিডিও বক্তব্যে জেলেনস্কি এসব কথা বলেছেন বলে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে লাইভ আপডেটে জানিয়েছে বিবিসি অনলাইন। ইউরোপিয়ান পার্লামেন্টের বিশেষ এই অধিবেশনে জেলেনস্কিকে স্ট্যান্ডিং ওভেশন দেয়া হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা ইউক্রেনীয়ান আবার আমরা প্রকৃত ইউরোপিয়ানও। কেউ আমাদের ধ্বংস করতে পারবে না। কিন্তু এখন আমাদের দেশে যা ঘটছে তা খুবই দুঃখজনক। আমরা ইউক্রেনিয়ানরা স্বাধীনতা, জীবন ও দেশের জন্য লড়াই করছি। রাশিয়া আমাদের শিশুদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। সোমবারও ১৬ শিশু নিহত হয়েছে।’

এসময় জেলেনস্কি ইউরোপিয়ান নেতাদের প্রতি ইউক্রেনকে দূরে ঠেলে না দেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি তারা যে একসঙ্গে ইউক্রেনের সঙ্গে আছেন তা প্রমাণের অনুরোধ জানান।

গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। ছয় দিনে গড়ানো এই সংঘাতে উভয়পক্ষের বহু সেনা এবং ইউক্রেনের বেসামরিক মানুষের প্রাণহানির খবর আসছে।