ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:৩৯ পূর্বাহ্ন

ইউক্রেনের নিরস্ত্রীকরণ ছাড়া সমাধান হবে না, দাবিতে অনড় পুতিন

  • আপডেট: Tuesday, March 1, 2022 - 7:11 am

অনলাইন ডেস্ক: ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সোমবার এক টেলিফোন আলাপের পর এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে নিরাপত্তা নিয়ে রাশিয়ার ‘বৈধ’ উদ্বেগ বিবেচনায় নিলেই ইউক্রেন সংকটের সমাধান সম্ভব। এ খবর জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

ফরাসী প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে ইমানুয়েল ম্যাক্রোঁ প্রেসিডেন্ট পুতিনকে ফোন করে ইউক্রেনে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে বলেন। তিনি ইউক্রেনে সমস্ত হামলা, বিশেষ করে বেসামরিক লোকজন, সড়ক এবং অবকাঠামোর ওপর হামলা বন্ধের দাবি জানিয়েছেন।

ফরাসী বিবৃতিতে বলা হয়, ইমানুয়েল ম্যাক্রোঁর অনুরোধ রাখতে তার সদিচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু ঐ টেলিফোন আলাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে যে বিবৃতি প্রকাশ করা হয় তাতে স্পষ্ট যে যেসব যুক্তি এবং দাবিতে ইউক্রেনের হামলার নির্দেশ পুতিন দিয়েছিলেন তা থেকে তার একচুল নড়ার ইঙ্গিত পাওয়া যায়নি।

পশ্চিমাদের কাছ থেকে নজিরবিহীন নিষেধাজ্ঞায় তিনি যে কোনো চাপ বোধ করছেন তার কোনো লক্ষণ অন্তত ঐ বিবৃতিতে পাওয়া যায়নি। ক্রেমলিনের বিবৃতিতে বলা হয় যে পুতিন ফরাসী প্রেসিডেন্টকে বলেছেন, ‘বোঝাপড়া একমাত্র সম্ভব যদি নিরাপত্তা নিয়ে রাশিয়ার বৈধ উদ্বেগ বিবেচনায় নেওয়া হয়।’

রুশ বিবৃতি অনুযায়ী প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘ক্রাইমিয়ার ওপর রাশিয়ার সার্বভৌমত্ত্ব মেনে নিতে হবে, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং নাৎসীমুক্তকরণের সমাধান হতে হবে, এবং ইউক্রেন যেন একটি নিরপেক্ষ রাষ্ট্র থাকে তার নিশ্চয়তা দিতে হবে।’

ফরাসীদের বিবৃতিতে বলা হয়েছে যে সংঘাত যাতে আয়ত্তের বাইরে না চলে যায় তার জন্য প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রেসিডেন্ট পুতিনকে যোগাযোগ অব্যাহত রাখার অনুরোধ করেছেন।

সোনালী/জেআর