ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৭:০৩ পূর্বাহ্ন

হোয়াইট ওয়াশের মিশনে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

  • আপডেট: Monday, February 28, 2022 - 6:38 am

অনলাইন ডেস্ক: আগের দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিজেদের দখলে নেয়া বাংলাদেশ দল চট্টগ্রামে আজ মাঠে নামবে আফগানিস্তানকে হোয়াইট ওয়াশ করার মিশনে। সিরিজের শেষ ও তৃতীয় ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগার অধিনায়ক তামিম ইকবাল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা ১১ টায় তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ ও আফগানিস্তান। বাংলাদেশের সামনে সুযোগ এই ম্যাচ জিতে প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইট করার পাশাপাশি আইসিসি ওডিআই সুপার লিগে আরও ১০ পয়েন্ট নিয়ে ২০২৩ বিশ্বকাপ খেলার দিকে আরেকটু এগিয়ে যাওয়া যাবে।

আফগানিস্তান আজ মাঠে নামবে নিজেদের ধবল ধোলাইয়ের লজ্জা থেকে বাঁচাতে। আর এদিকে আগেই সিরিজ জিতে আজ অনেকটা নির্ভার বাংলাদেশ। তবে ম্যাচটি ওডিআই সুপার লিগের অন্তর্ভুক্ত হওয়ায় ছড় দিতে নারাজ বাংলাদেশও। আগের ম্যাচে জিতেই এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলা বাংলাদেশ ১০০ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে। আর ৫ পয়েন্ট কম নিয়ে ইংল্যান্ড আছে দ্বিতীয় স্থানে। এই ম্যাচে জিততে পারলে আরও ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের জায়গাটা আরও শক্ত করতে পারবে বাংলাদেশ।

আফগানদের ধবল ধোলাই আর ওডিআই লিগের শীর্ষস্থান, দুই লক্ষ্যকে সামনে রেখে আজকের ম্যাচ খেলতে নামা বাংলাদেশের সকলকে বেশ উজ্জীবিতই দেখা গেছে ম্যাচের আগের দিন শেষ প্র্যাক্টিস সেশনে। এই ম্যাচের আগে দুইদিন বিরতি থাকায় প্রথমদিন বিশ্রাম দিয়ে গতকাল সাগরিকার পাড়ে অনুশীলন করেছে বাংলাদেশ দল।

অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে সিরিজের প্রথম ম্যাচ জয়ের নায়ক মেহেদি হাসান মিরাজ বলেন, আফগানিস্তানকে হোয়াইট ওয়াশ তো করতে চাই অবশ্যই। সাথে আজকের ম্যাচ জিতলে ওডিআই সুপার লিগের জন্য পাবো ১০ পয়েন্ট। ঐ ১০ পয়েন্টও আমাদের চাই। তাহলে বিশ্বকাপ খেলার দৌড়ে অনেকটা এগিয়ে যেতে পারবো অন্যদের থেকে।

প্রথম ম্যাচের আফিফ-মিরাজের দুর্দান্ত দৃঢ়তায় প্রায় হারতে বসা ম্যাচ জিতে যাওয়া আর দ্বিতীয় ম্যাচে লিটন দাসের সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে হেসেখেলে আফগানিস্তানকে হারিয়ে ভক্ত সমর্থকদের মনের স্বপ্নপূরণ হয়েছে। এবার আগের দুই ম্যাচের জয় পাওয়া একাদশ নিয়েই এই ম্যাচের হোয়াইট ওয়াশ মিশনে মাঠে নামছে বাংলাদেশ।

আর আজ হোয়াইট ওয়াশের লজ্জা এড়াতে আফগানিস্তান আবারও একাদশে ফিরিয়েছে গুলবাদিন নায়েবকে। বাদ পড়েছে দ্বিতীয় ম্যাচে সুযোগ পাওয়া ফরিদ আহমেদ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী রাব্বি, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: হাসমতুল্লাহ শহীদি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নায়েব, মোহাম্মদ নবী, রাশিদ খান, মুজিবুর রহমান, আজমতুল্লাহ ওমরজাই, ফাজল হক ফারুকি।

সোনালী/জেআর