ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:৫৪ পূর্বাহ্ন

শিশু বিবাহ প্রতিরোধ নেটওয়ার্ক গঠন

  • আপডেট: Monday, February 28, 2022 - 2:19 pm

স্টাফ রিপোর্টার: আচরণ ও দৃষ্টিভঙ্গির পরির্বতনের মাধ্যমে শিশু বিবাহ প্রতিরোধে রাজশাহীতে একটি নেটওয়ার্ক গঠন করা হয়েছে। শিশু বিবাহের কুফল এলাকার জনগণকে তুলে ধরা এবং আইনের যথাযাথ বাস্তবায়নের উদ্দেশ্যে বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এই শিশু বিবাহ প্রতিরোধ নেটওয়ার্ক গঠন করেছে।

এ উপলক্ষে ইউনিসেফের সহযোগিতায় সোমবার সকালে নগরীর সাগরপাড়ায় এসিডির সভা কক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী এবং সহসভাপতি হিসেবে চাঁপাইনবাবগঞ্জের আরএসডিএফ-এর নিবার্হী পরিচালক মনজুরুল ইসলাম খান বাবুকে মনোনিত করা হয়। এ সভা থেকে আগামীদিনের একটি কর্মপরিকল্পনা প্রনয়ণ করা হয়।

সভায় জানানো হয়, শিশু বিবাহের পরিসংখ্যানে ১৫ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৯ শতাংশ, যা বাংলাদেশে প্রথম। রাজশাহী জেলায় শিশুবিবাহ ২৮ শতাংশ, যা দেশে চতুর্থ। অপরদিকে ১৮ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলায় বিয়ে ৭৩ শতাংশ এবং রাজশাহী জেলায় ৭০ শতাংশ। শিশু বিবাহ প্রতিরোধকল্পে স্থানীয় পর্যায়ে নেটওর্য়াক গঠনের মাধ্যমে এই পরিস্থিতি থেকে উত্তরনের চেষ্টা করা হবে।

সভায় শুভেচ্ছা বক্তব্য দেন এসিডির প্রোগ্রাম ম্যানেজার মো. মনিরুল ইসলাম। সভায় নাগরিক সমাজের প্রতিনিধি, বেসরকারি সংগঠনের প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি, কিশোর-কিশোরী প্রতিনিধি, গণমাধ্যম, কাজী ও বিবাহ নিবন্ধকেরা অংশগ্রহণ করেন। সভায় শিশুবিবাহ প্রতিরোধ নেটওয়ার্কের নীতিমালাসহ সদস্যদের দায়িত্ব ও কর্তব্য নিয়েও আলোচনা হয়।