ঢাকা | মে ২, ২০২৪ - ৯:৩১ পূর্বাহ্ন

হঠাৎই প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর ঘোষণা দিলো জার্মানি

  • আপডেট: Sunday, February 27, 2022 - 1:29 pm

অনলাইন ডেস্ক: রাশিয়া গত বৃহস্পতিবার পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে আক্রমণ শুরু করে। এরপর থেকে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। এরই মধ্যে ইউরোপের আরেক শক্তিধর দেশ জার্মানি নিজেদের প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর ঘোষণা দিলো।

রোববার জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলৎজ এই ঘোষণা দেন। জার্মান সংসদে জরুরি এক অধিবেশনে তিনি বলেন, চলতি বছর বার্লিনের সামরিক বাজেটের সঙ্গে ১০০ বিলিয়ন ইউরো যোগ হবে। ইউক্রেনে রাশিয়ান অভিযান নিয়ে দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানায় বিবিসি অনলাইন।

শুলৎজের এই ঘোষণার অর্থ হলো এখন দেশটি তার বার্ষিক জিডিপির ২ শতাংশের বেশি প্রতিরক্ষায় ব্যয় করবে। যদিও যুক্তরাষ্ট্র, বিশেষ করে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপ থাকা সত্ত্বেও জার্মানি ন্যাটোর দীর্ঘদিনের লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে।

গত কয়েকদিনে নিজেদের নীতিতে জার্মানির বড় ধরনের পরিবর্তনের এটি সর্বশেষ ঘটনা। এর আগে গতকাল দেশটি সরাসরি ইউক্রেনে অস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নেয়। যার ওপর আগে নিষেধাজ্ঞা ছিল।

ওলাফ শুলৎজ বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বিশ্ব ‘নতুন এক যুগে প্রবেশ করেছে’ এবং পুতিনের আগ্রাসনের অন্য কোনো উত্তর হতে পারে না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে রাশিয়ান সেনাদের নির্দেশ দেন। এরপর রাশিয়ান সেনারা তিন দিক থেকে ইউক্রেনে হামলা শুরু করে। ইউক্রেনের সেনারাও প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সোনালী/জেআর