ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৭:১৬ অপরাহ্ন

শনাক্ত হাজারের নিচে, ৯ জনের মৃত্যু

  • আপডেট: Sunday, February 27, 2022 - 1:24 pm

অনলাইন ডেস্ক: দেশে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা আজ রোববারও হাজারের নিচে। আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৬৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ সময়ে করোনায় সংক্রমিত ৯ জনের মৃত্যু হয়েছে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আগের দিনের তুলনায় নতুন রোগী ও মৃত্যু সামান্য বাড়লেও রোগী শনাক্তের হার আরও কমেছে। আগের দিন ৭৫৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছিলেন, মৃত্যু হয়েছিল ৮ জনের।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২১ হাজার ৫৪৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক শূন্য ১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ১৫ শতাংশ। এ নিয়ে দুই দিন ধরে শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারণ করা মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে রোগী শনাক্তের হার টানা দুই সপ্তাহের বেশি ৫ শতাংশের নিচে থাকলে করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে ৬ জন পুরুষ ও ৩ জন নারী। এর মধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এর বাইরে ৩ জন রাজশাহী বিভাগে এবং ১ জনের মৃত্যু হয়েছে খুলনায়। বাকি ৫ বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি।

দেশে করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত ডিসেম্বরের শেষ দিকে রোগী বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার। গত ৬ জানুয়ারি দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজার ছাড়ায়। এর দুই সপ্তাহের মাথায় ২০ জানুয়ারি দৈনিক শনাক্ত ১০ হাজার ছাড়িয়ে যায়।

সংক্রমণ বৃদ্ধির ধারাবাহিকতায় দৈনিক রোগী শনাক্ত ১৫ হাজারের ওপরে উঠেছিল। ৩ ফেব্রুয়ারি পর্যন্ত তা ১০ হাজারের ওপরে ছিল। এরপর নিয়মিত রোগী শনাক্ত ও শনাক্তের হার কমছে। দেশে করোনা সংক্রমণ কমায় গত মঙ্গলবার থেকে আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ১৯ লাখ ৪২ হাজার ৬৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৮ লাখ ৬ হাজার ৬৮৯ জন। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৩ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ২৬৪ জন।

সোনালী/জেআর