ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ১:৩৫ পূর্বাহ্ন

রাজশাহীতে জাতীয় পরিসংখ্যান দিবস পালন

  • আপডেট: Sunday, February 27, 2022 - 1:32 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেছেন, ‘সঠিক পরিসংখ্যানের ওপরেই নির্ভর করে ভবিষ্যৎ পরিকল্পনা ও উন্নয়ন। পরিসংখ্যান উন্নত জীবনের সোপানও তৈরি করে। পরিসংখ্যান সঠিক না হলে ভয়াবহ বিপর্যয় ঘটে যেতে পারে। তাই পরিসংখ্যানের গুরুত্ব অনেক।’

জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রোববার সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভাগীয় কমিশনার আরও বলেন, ‘সঠিক পরিকল্পনা প্রণয়নে সঠিক পরিসংখ্যান প্রস্তুত হতে হবে। এ জন্য বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তরকে সব সময় দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’

‘গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিভাগীয় ও জেলা পরিসংখ্যান কার্যালয় এ সভার আয়োজন করে। জেলা প্রশাসক আব্দুল জলিল সভায় সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. জিয়াউল হক।

সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিসংখ্যান কার্যালয়ের ভারপ্রাপ্ত উপপরিচালক কাজল রেখা। উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এএনএম মঈনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের রাজশাহীর উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী, রাজশাহী গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. হারুন-অর-রশিদ প্রমুখ।

সভায় জেলা পরিসংখ্যান কার্যালয়ের যুগ্ম পরিচালক এসএম আনিসুজ্জামান দেশের মাথাপিছু গড় আয়, আয়ু, শিশু ও মাতৃ মৃত্যুর হার, আমদানি-রপ্তানি ও দেশজ উৎপাদনের তথ্যচিত্র উপস্থাপন করেন। এ অনুষ্ঠানের আগে অতিথিবৃন্দ বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন।