ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১২:৩০ অপরাহ্ন

তথ্য অধিকার আইন নিয়ে অভিজ্ঞতা বিনিময় সভা

  • আপডেট: Sunday, February 27, 2022 - 1:27 pm

স্টাফ রিপোর্টার: তথ্য অধিকার আইন নিয়ে রাজশাহীতে একটি অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়। শহরের সাগরপাড়ায় এসিডি কার্যালয়ের সম্মেলন কক্ষে সভার আয়োজন করা হয়।

এসিডির ‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প’ শীর্ষক কর্মসূচির স্টেকহোল্ডারদের নিয়ে আয়োজিত এ সভায় বক্তারা বলেন, নাগরিক-বান্ধব আইন হিসেবে স্বীকৃত তথ্য অধিকার আইনের সফলতা বৃদ্ধি এবং প্রসারের কাজে জনগণের সক্রিয় অংশগ্রহণ, সরকারি প্রতিষ্ঠানের জবাবদিহীতা এবং তথ্য কমিশনের জনবান্ধব ভূমিকা অত্যন্ত জরুরী। সমাজের প্রান্তিক জনগোষ্ঠী, আদিবাসী নৃ-গোষ্ঠী এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে তাদেরকেও তথ্য অধিকার আইনের প্রতি আকৃষ্ট করে তোলার জন্য সভা থেকে আহ্বান জানান বক্তারা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন রাখেন এসিডির প্রোগ্রাম পরিচালক শারমিন সুবরিন। প্রজেক্ট কো-অর্ডিনেটর সুব্রত কুমার পালের সঞ্চালনায় বক্তব্য রাখেন- তানোর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. হুসেন খান, বোয়ালিয়া মেট্টোপলিটন যুব উন্নয়ন কর্মকর্তা সঈদ আলী রেজা, গোদাগাড়ী উপজেলা তথ্য আপা রাফেজা তাবাসসুম প্রমুখ। অনুষ্ঠানে ধ্যনবাদ জ্ঞাপন করেন দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু তানিয়া পারভীন।