ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:৫০ পূর্বাহ্ন

বিশ্বকাপ বাছাই খেলতে রাশিয়া যাবে না পোল্যান্ড

  • আপডেট: Saturday, February 26, 2022 - 2:59 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে হামলার জেরে রাশিয়া থেকে এরই মধ্যে সরিয়ে নেয়া হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। এবার ইউরোপের আরেকটি দেশ পোল্যান্ড ঘোষণা করেছে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে রাশিয়ায় যাবে না তারা। নিজ দেশের ফুটবল ফেডারেশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ফিফা বিশ্বসেরা ফুটবলার রবার্ট লেওয়ানডস্কি।

আগামী মাসে তথা ২৪ মার্চ রাশিয়ায় স্বাগতিকদের বিপক্ষে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পোল্যান্ডের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি।

এরই মধ্যে দেখা যাচ্ছে, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের ধোঁয়া ধীরে ধীরে গ্রাস করছে ক্রীড়াজগতকে। পুরো ক্রীড়াবিশ্ব রাশিয়ার তীব্র সমালোচনা করছে। কিছু দেশ রাশিয়ায় খেলতে চাচ্ছে না। সেই তালিকায় এবার যুক্ত হল পোল্যান্ডের নাম।

পোল্যান্ড ছাড়াও সুইডেন ও চেক রিপাবলিককেও বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে হবে মস্কো গিয়ে। এই দুই দলের মধ্যকার ম্যাচে জয়ী দলের মুখোমুখি হওয়ার কথা রাশিয়া এবং পোল্যান্ডের মধ্যকার বিজয়ী দলের।

যদিও তা এখন অনেকটাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। পোল্যান্ড ছাড়াও সুইডেন এবং চেক রিপাবলিকও রাশিয়ায় গিয়ে খেলা থেকে সরে দাঁড়ানোর সম্ভাবনা দেখা দিয়েছে। যদিও এখনও প্রকাশ্যে কিছু জানায়নি তারা।

পোলিশ ফুটবল ফেডারেশনের সভাপতি সেজারি কুলেজ টুইটারে লিখেছেন, ‘এটি অ্যাকশনের সময়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর আমরা সেখানে ম্যাচ খেলতে প্রস্তুত নই। আমরা মনে করি এটা সঠিক সিদ্ধান্ত।’

তিনি আরও বলেন যে, ‘সুইডেন এবং চেক প্রজাতন্ত্র ফেডারেশনগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে যাতে তিনটি দেশ ফিফাকে তাদের সিদ্ধান্ত জানাতে একত্রিত হতে পারে।’

পোল্যান্ডের কিংবদন্তি খেলোয়াড় রবার্ট লেওয়ানডস্কি বলেছেন, ‘এটি সঠিক সিদ্ধান্ত। ইউক্রেনের পরিস্থিতি বিবেচনা করে রাশিয়ান দলের বিরুদ্ধে খেলার কথা ভাবতে পারছি না। রাশিয়ার ফুটবলার এবং ভক্তদের দোষ নেই, তবে আমরা এমন আচরণ করতে পারি না যেন কিছুই ঘটছে না।’

পোলান্ড এক বিবৃতিতে জানিয়েছে, তাদের দেশের এক ফুটবলার কিয়েভে আটকে রয়েছেন। টমাস কেদজিয়োরা খেলেন ইউক্রেনের সর্বোচ্চ স্তরের ক্লাব ডায়নামো কিয়েভে। পরিবার নিয়ে সেখানেই আটকে আছেন তিনি।