ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৬:১৬ অপরাহ্ন

পুতিনের শর্তেই শান্তি আলোচনায় রাজি জেলেনস্কি, দাবি রাশিয়ার

  • আপডেট: Saturday, February 26, 2022 - 2:09 pm

অনলাইন ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেওয়া শর্তেই আলোচনায় রাজি হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। জেলেনস্কি শান্তি ও যুদ্ধ বিরতির আলোচনায় পুতিনের সঙ্গ বৈঠকে বসতে প্রস্তুত বলে জানিয়েছেন তাঁর প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরভ। শনিবার রুশ রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সের্গেই নিকিফোরভ তাঁর ফেসবুক ওয়ালে লিখেন, ‘ইউক্রেন সব সময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে প্রস্তুত ছিল এবং আছে। এটাই আমাদের চূড়ান্ত অবস্থান। আমরা রুশ প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।’

তাঁর মতে, পুতিন ও জেলেনস্কির আলোচনার স্থান ও সময় নির্ধারণ করার বিষয়ে আলোচনা চলছে। যত দ্রুত আলোচনা শুরু হবে স্বাভাবিক জীবন তত দ্রুতই ফিরিয়ে আনার সম্ভব হবে বলেও জানান তিনি।

এর আগে রুশ প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছিলেন, পুতিন ইউক্রেনের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের রাজধানী মিনস্কে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত। তবে ইউক্রেনের পক্ষ থেকে আলোচনার সম্ভাব্য স্থান হিসেবে ওয়ারশ-এর কথা বলা হলে পুতিন তাতে সম্মত হয়েছিলেন। কিন্তু তার পর থেকে এই বিষয়ে আর কোনো অগ্রগতি হয়নি।

তবে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে নিজের অ্যাকাউন্টে সংক্ষিপ্ত একটি ভিডিও প্রকাশ করে জেলেনস্কি বলেছেন, রাশিয়ান সৈন্যদের কাছে আত্মসমর্পণ করার জন্য সেনাবাহিনীকে আহ্বান জানিয়েছেন এমন গুজব মোকাবিলার প্রচেষ্টায় তিনি কিয়েভের রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের মায়দান স্কয়ারে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া কিয়েভের ত্রয়েশ্চিনা এলাকা থেকেও বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।