ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ২:২৩ অপরাহ্ন

কাতারেই শেষ টানবেন নেইমারদের কোচ

  • আপডেট: Saturday, February 26, 2022 - 2:53 pm

অনলাইন ডেস্ক: দেখতে দেখতে ব্রাজিলের কোচ হিসেবে ছয়টা বছর পার করে দিলেন তিতে। কার্লোস দুঙ্গার কোচিংয়ে অস্থির সময় পার করা নেইমাররা এখন তাঁর হাত ধরে বেশ স্থিতিশীল। এরপরও ছন্দে থাকা দলটাকে কাতার বিশ্বকাপের পরই বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ৬০ বছর বয়সী তিতে।

২০১৬ সালে দায়িত্ব পাওয়ার পর ব্রাজিলকে ২০১৯ কোপা আমেরিকা জিতিয়েছেন তিতে। ২০২১ কোপাতে করেছেন রানার্সআপ। তাঁর কোচিংয়ে ৭০ ম্যাচের মধ্যে মাত্র পাঁচ ম্যাচে হেরেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জয় পেয়েছে ৫২ ম্যাচে।

তিতের কোচিংয়ে কনমেবল অঞ্চল থেকে শীর্ষে থেকেই কাতার বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করেছে ব্রাজিল। নভেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপের পরপরই ব্রাজিলের ডাগআউট ছাড়ার ঘোষণা তিতের। ব্রাজিলিয়ান স্পোর টিভিকে ৬০ বছর বয়সী কোচ বলেছেন, ‘আমি আমার অবস্থা সম্পর্কে ভালোই ধারণা রাখি। এটা বিশ্বকাপ পর্যন্ত চলবে। ভবিষ্যৎ নিয়ে কথা বলার এটা উপযুক্ত সময় না কিন্তু আমি লুকাতেও চাচ্ছি না।’

বিশ্বকাপের পরপরই কোচদের চাকরি কেড়ে নেওয়া বা চুক্তি নবায়ন না করার একটা ঐতিহ্য আছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ)। এমনকি বিশ্বকাপ জেতানোর পরও নতুন করে চুক্তি পাননি লুইস ফিলিপে স্কোলারির মতো কোচরা। এখানে ব্যতিক্রম তিতে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পরও প্রবীণ এই কোচের ওপর ভরসা রেখেছিল সিবিএফ। তিতে প্রতিদান দিয়েছেন পরের বছরই, ব্রাজিলকে কোপা শিরোপা জিতিয়ে।

তাই কাতারে যাওয়ার আগে ভাগেই নিজের বিদায় নিশ্চিত করে রেখেছেন তিতে। তবে বিদায়টা রাঙাতে চান দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জিতিয়েই, ‘আমার পরিণতি সম্পর্কে আমি জানি। যাওয়ার আগে যেকোনো মূল্যে বিশ্বকাপটা জিততে চাই।’