ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৭:১৭ অপরাহ্ন

`আগরতলা জেলে বঙ্গবন্ধুর নামে জাদুঘর করার চেষ্টা করব’

  • আপডেট: Saturday, February 26, 2022 - 2:23 pm

স্টাফ রিপোর্টার: ভারতের আগরতলার পুরাতন কেন্দ্রীয় কারাগার ঘিরে জড়িয়ে আছে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি। তাই সেখানে বঙ্গবন্ধুর নামে একটি জাদুঘর করতে নিজে চেষ্টা করবেন বলে জানিয়েছেন ত্রিপুরা রাজ্য সরকারের জেল, অগ্নি ও জরুরি সেবা মন্ত্রী রাম প্রসাদ পাল।

রাজশাহীতে বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শনিবার দুপুরে নগর ভবনের গ্রিন প্লাজায় এর আয়োজন করা হয়। রাম প্রসাদ পাল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। সেখানেই জাদুঘর করার ইচ্ছার কথা জানান তিনি।

রাম প্রসাদ বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছিলেন। বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন। আমরাও সেই ডাক শুনেছি। আমি যে এলাকা থেকে নির্বাচিত হয়েছি, বঙ্গবন্ধু সে আগরতলা জেলে ছিলেন। আমি ত্রিপুরা সরকারের জেল মন্ত্রী, সেই সুবাদে আমিও বলব- আমি ত্রিপুরায় গিয়ে আমাদের সরকারের সাথে কথা বলে বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষার্থে জেলের মধ্যে যেন একটা ভবন করা যায় সেই চেষ্টা আমি রাখব আপনাদের সম্মানার্থে।’

তিনি বলেন, ‘ভারতের ১৪০ কোটি ও বাংলাদেশের ১৮ কোটি মানুষের সম্পর্কের জন্য আজ আমরা রাজশাহীতে এসেছি। আমাদের কথা ভাষণের মাধ্যমে সীমাবদ্ধ না থেকে সেটা যেন কার্যক্রমের মাধ্যমে চলতে থাকে। বাংলাদেশের সঙ্গে আমাদের যে আত্মার সম্পর্ক, রক্তের সম্পর্ক। সেই সম্পর্ক কোনদিন মুছে যাওয়ার নয়। এই সম্পর্ক চির অটুট থাকবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এ ছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও আওয়ামী লীগের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনসহ আরও অনেকে বিশেষ অতিথি ছিলেন। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সভাপতিত্ব করেন।