স্টাফ রিপোর্টার : শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী আজ। মহাঅষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত হবে।
রাজশাহী জেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, এবার মহানগরীর ৩টি মÐপে কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এগুলো হলো- সাগরপাড়ার ত্রিনয়নী, রানীবাজারের রামকৃষœ আশ্রম ও সপুরার করুনাময়ী। এর মধ্যে প্রতিবছর ত্রিনয়নী মÐপে কুমারী পূজা অনুষ্ঠিত হলেও এবারই প্রথম রামকৃষœ আশ্রম ও করুনাময়ী মÐপে কুমারী পূজা অনুষ্ঠিত হবে।
এদিকে, শারদীয় দুর্গোৎসবে গতকাল শনিবার অনুষ্ঠিত হলো মহাসপ্তমী। মÐপে মÐপে ঢাকের বোলে এখন ধ্বনিত হচ্ছে বাঙালি হিন্দুর হৃদয়তন্ত্রীতে বাঁধভাঙা আনন্দের জোয়ার। উৎসবপ্রিয় সনাতন বাঙালি হিন্দু সম্প্রদায় মেতে উঠেছে পূজার আনন্দে।
রাজশাহী নগরীর বিভিন্ন পূজামÐপ ঘুরে দেখা গেছে, সনাতনধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছেন। সকাল থেকেই পূজামÐপগুলোয় দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বাহারি পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসব-আনন্দে মেতে উঠেছে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা।
সপ্তমী পূজা উপলক্ষে গতকাল সন্ধ্যায় বিভিন্ন মÐপে ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, রামায়ণ পালা, আরতিসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। মহাসপ্তমীতে মূলত দুর্গোৎসবের মূল পর্ব শুরু হয়। তাই এ দিন মÐপে মÐপে ভক্তদের উপস্থিতি আগের চেয়েও বেশি দেখা গেছে। পূজামÐপগুলো এখন উৎসবে মাতোয়ারা।
আগামীকাল সোমবার মহানবমী এবং মঙ্গলবার মহাদশমীর মধ্যে দিয়ে উৎসব শেষ হবে।
রাজশাহী জেলায় মোট ৪ শ ৪৭টি এবং মহানগরীতে ৭৭টি মÐপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।
ধর্মীয় উৎসব ভালভাবে পালনের জন্য প্রতিটি মÐপেই আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।