স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর নির্বাহী পর্ষদের নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা গতকাল শনিবার নানকিং দরবার হলে অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে ক্ষুদ্র পরিসরে হার্ট ফাউন্ডেশনের কাজ শুরু হয়েছিল। পরবর্তীতে সরকার ১০ তলা ভবন নির্মাণের অনুমোদন দিয়েছে। ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। এটি পূর্ণাঙ্গ হাসপাতাল হিসেবে চালু করতে পারলে, সময় ও অর্থের অভাবে যারা ঢাকা বা দেশের বাইরে নিয়ে রোগীকে চিকিৎসা করাতে পারেন না, তাদের জন্য অনেক ভালো হবে। তিনি আরও বলেন, এই ফাউন্ডেশনে গরীবদের বিশেষ ছাড়ে চিকিৎসা প্রদানের কর্তৃপক্ষকে আহŸান জানাই। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর জন্য সার্বত্মক সহযোগিতা থাকবে।
সভায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর সাধারণ সম্পাদক ডা. শাহাদৎ হোসেন রওশন বলেন, রাজশাহী অঞ্চলের হৃদরোগীদের স্বল্পমূল্যে চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্য নিয়ে একটি পূর্ণাঙ্গ হার্ট হাসপাতাল প্রতিষ্ঠার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়। এই উদ্যোগের ফলশ্রæতিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, রাজশাহীর নিজস্ব জমিতে প্রথম পর্যায় ১০০ বেড বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠার জন্য গৃহীত ‘এস্টাবলিশমেন্ট অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল, রাজশাহী’ শীর্ষক প্রকল্পটি ৪/০৭/২০১৮ তারিখে অনুমোদিত হয়। প্রকল্পটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফরের সহায়তায় জুলাই-২০১৮ থেকে জুন-২০২১ মেয়াদে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি টাকা। জুন-২০২১ সালে হসপিটালটি চালুর পর, প্রতি তিন মাস পর ঢাকা থেকে বিখ্যাত চিকিৎসক আনা হবে।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর সহ-সভাপতি এমএ মান্নান। উপস্থিত ছিলেন হার্ট ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো: লিয়াকত আলী। রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিসুজ্জামান মানিকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন রাসিকের ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু, সংরক্ষিত-৭ জোন কাউন্সিলর উম্মে সালমা।
অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটনকে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।