স্টাফ রিপোর্টার: রাজশাহী শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে অনুষ্ঠিত হয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। এ উপলৰে গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে সাড়ে ৪ টায় নগরীর দশ তলা ভবনস’ স্কুলের নিজস্ব ভবনে এ ‘বিজ্ঞান মেলার এক সমাপণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আসুক নিয়ে ভাবতে শেখার খেলা’ এই শেৱাগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও আন্তঃস্কুল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।
সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এর চেয়ারম্যান রোটারিয়ান আব্দুল মান্নান খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিৰা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ডঃ মোকবুল হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিজ্ঞান মেলার মত এরকম একটি আয়োজন করে শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল রাজশাহীর বুকে দৃষ্টান্ত স’াপন করেছে এবং এই অনুষ্ঠানের মাধ্যমে রাজশাহীসহ দেশের সকল শিৰা প্রতিষ্ঠানকে এ ধরনের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তিনি সেইসাথে ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞানমনস্ক ধ্যান ধারণার বিকাশ ঘটাতে সকলকে অনুরোধ করেন।
এতে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী উপ কারা-মহাপরিদর্শক আলতাব হোসেন, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক তারেক হাসান আল মাহমুদ, মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার সাইফুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিৰা রাজশাহী অঞ্চলের প্রাক্তন পরিচালক অধ্যাপক ডঃ আব্দুল মান্নান সরকার এবং জেলা পুলিশ সুপার শহিদুলৱাহ বিপিএম পিপিএম।
অনুষ্ঠান পরিচালনায় ছিলেন বিদ্যালয়ের নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার নাজমা রহমান ও বিদ্যালয়ের অধ্যৰ বিরাজ আহমেদ। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ বিজয়ী শিৰার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
এর আগে, এসএমএনএসএসসি শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে নিজস্ব ভবনে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়। শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল-এর চেয়ারম্যান রোটারিয়ান আব্দুল মান্নান খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপসি’ত থেকে মেলার উদ্বোধন করেন বিসিএসআইআর রাজশাহীর পরিচালক ড. মোহাম্মদ ইব্রাহিম। মেলার উদ্বোধনকালে তিনি বলেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে এবং প্রযুক্তি নির্ভর অর্থনীতি গড়ে তুলতে শিশুদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার বিকল্প নেই আর এই ধরনের উদ্যোগ শিশুদের বিজ্ঞান মনস্কতা গড়তে অনেক বেশি ত্বরান্বিত করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মতিহার থানা মাধ্যমিক শিৰা অফিসার মিজানুর রহমান এবং রাজশাহী গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের প্রধান শিৰক আব্দুর রশিদ।
মেলায় বিচারক প্যানেলে ছিলেন রাজশাহী বিসিএসআইআরের বৈজ্ঞানিক কর্মকর্তা জাহিদুল ইসলাম, রাবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহের্বন্নেসা, রাজশাহী বিসিএসআইআরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা নাজিম উদ্দিন আহমেদ, র্বয়েট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অধ্যাপক ডঃ রবিউল ইসলাম, বিসিএসআইআরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বদর্বল ইসলাম এবং র্বয়েট মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ওয়াহিদুল ইসলাম।
মেলায় তৃতীয় থেকে দশম শ্রেণির শিৰার্থীরা ৬৪ টি স্টলে তাদের উদ্ভাবনী প্রকল্প উপস’াপন করে। উদ্বোধন শেষে অতিথিবৃন্দ ও বিচারকম-লী বিভিন্ন স্টল ঘুরে দেখেন।