বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দীর্ঘদিন ধরে ক্লাস-পরীক্ষাসহ অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে অর্থাৎ স্থিতিশীল পরিস্থিতি বিরাজমান। তবে গত কয়েকদিন কিছু খবর ও বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক-শিক্ষার্থীরা কিছু ইস্যুকে সামনে এনে শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট করার প্রয়াস চালাচ্ছে। যা থেকে বিরত থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহŸান জানিয়েছে মুুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।
গতকাল বৃহস্পতিবার বিকালে প্রগতিশীল শিক্ষক সমাজের আহŸায়ক অধ্যাপক ড. এম মজিবুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়- ‘সুদীর্ঘকাল ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাসসমূহ ও পরীক্ষাসহ সামগ্রিকভাবে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিরাজমান। কিন্তু সাম্প্রতিকালে গণমাধ্যমে কিছু খবর ও বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক কিছু কর্মকাÐ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে যে, যদি কোন ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে কোন অভিযোগ উত্থাপিত হয়, যথাযথ কর্তৃপক্ষ তা অনুসন্ধান ও সুরাহা করার প্রয়োজনীয় ব্যবস্থা করবেন। তবে এইসব ইস্যুকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের চলমান শান্তিপূর্ণ পরিবেশ তথা পরীক্ষাসমূহ ও ক্লাসসহ শিক্ষার পরিবেশ যাতে বিঘিœত না হয় সে সম্পর্কে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও অভিভাবকবৃন্দকে সজাগ থাকার আহবান জানাচ্ছি।’
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমান সময়ে বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগে পরীক্ষাসমূহ চলছে ও ভর্তি পরীক্ষাও আসন্ন। এমতাবস্থায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অশান্ত করবার যে কোন পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ অনুরোধ করছে।