সোনালী ডেস্ক: গোদাগাড়ী উপজেলার পালপুর উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিৰার উন্নয়ন প্রকল্পের অধীনে নিহারিকা বিজ্ঞান ক্লাবের আয়োজনে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো বিদ্যালয় ভিত্তিক বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতা।
বিজ্ঞান মেলায় পড়ে থাকা ও স্বল্পমূল্যের উপকরণ দিয়ে প্রকল্প তৈরি করে যা তাদের পাঠ্য বইয়ের সাথে সম্পর্কিত। মেলায় ৩০টি প্রজেক্ট উপস’াপন করা হয়। উলেৱখযোগ্য প্রজেক্টের মধ্যে ছিল নিরাপদ সেতু ব্যবস’াপনা, নিরাপদ বাড়ী, সিকিউরিটি সিস্টেম, স্মার্ট পাম্প সিস্টেম, পরিবেশ বান্ধব গ্যাস, বিদ্যুৎ উৎপাদন ও তার সুরৰা, একটি বাড়ী একটি খামার, আলোর ফাঁদ, গরীবের ফ্রিজ, পরিমাপ করার প্রক্রিয়া, বায়োগ্যাস পৱান্ট, কার্বন ডাই অক্সসাইড গ্যাস ব্যবহার করে বৈদুতিক শক্তি উৎপাদন, মাটি পরীৰা, আগ্নেগিরির মডেল, জেনারেটর তৈরির প্রক্রিয়া, প্যাসকেলের সুত্রের প্রমাণ, নিউটনের সুত্রের প্রমাণ, শব্দ সঞ্চালনের মাধ্যম, পানির অপচয় রোধ, বিভিন্ন গ্যাসের প্রস’ত প্রণালী ইত্যাদি।
মেলায় অতিথি হিসেবে উপসি’ত ছিলেন প্রধান শিৰক আলহাজ্ব আসাদুল আলম, সিসিবিভিওর প্রশিৰণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব, সহকারী শিৰক সেলিম রেজা, আব্দুল হাকিম, নাসিমা খাতুন, আনোয়ার হোসেন। বিজ্ঞান মেলার আলোচনা সভায় সভাপতিত্ব করেন নিহারিকা বিজ্ঞান ক্লাবের সভাপতি রাজিয়া সুলতানা লিজা। মেলায় অংশগ্রহণকারী প্রত্যেককে পুরষ্কার প্রদান করা হয়।