স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আনত্মর্জাতিক প্রবীণ দিবস। রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয় ও রাজশাহী জেলা প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এ দিবসটি পালিত হয়।
গতকাল মঙ্গলবার সকাল ৯ টায় নগরীর সিএন্ডবি মোড় হতে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি রাজশাহী জেলা শিশু একাডেমি মিলনায়তনে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, আজকে যারা প্রবীণ অতিতে তাদের কর্মচাঞ্চল্যে দেশ এগিয়েছে। তারা দেশকে অনেক কিছুই দিয়েছে। আজ তারা ছেলের কাছে, সমাজের কাছে অসহায় হয়ে পড়েছে। প্রবীণরা অনেক দিক থেকে বঞ্চিত হলেও কেউ কিছু করছে না। তাই প্রবীণদের সুরড়্গার জন্য এবং অধিকার আদায়ের জন্য কাজ করতে হবে। আগামিতে এ দিবসকে প্রবীণদের অধিকার আদায় দিবস হিসেবে পালনের আহবান জানান। তারা প্রবীণদের নিজস্ব সমস্যা সমাধানের লড়্গ্যে আলাদা মন্ত্রণালয় গঠনের দাবি জানান।
সমাজসেব অধিদপ্তর রাজশাহী বিভাগীয় পরিচালক (উপসচিব) একেএম সারোয়ার জাহানের সভাপতিত্বে আনত্মর্জাতিক প্রবীণ দিবস উপলড়্গে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত থেকে বক্তব্য রাখেন রাজশাহী জেলা প্রশাসক মো: হামিদুল হক।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী জেলা সভাপতি বিশিষ্ট রোটারিয়ান ডা: জিএম জহুরম্নল ইসলাম, রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাশেদুল কবীর, প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী জেলার সিনিয়র সহসভাপতি ও দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো: লিয়াকত আলী, সমাজসেবা অধিদপ্তরের সাবেক ডিজি ও প্রবীণ হিতৈষী সংঘের আজীবন সদস্য মোজাম্মেল হক।
এতে স্বাগত বক্তব্য রাখেন প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান রাজশাহী জেলা সাধারণ সম্পাদক আলহাজ্ব রফিকুজ্জামান (বেল্টু)। এ ছাড়াও বক্তব্য রাখেন সাবেক রাবি’র ভিসি আলতাফ হোসেনসহ অন্যরা।
অনুষ্ঠানে প্রবীণদের সেবার স্বীকৃতিস্বরূপ তিনজনকে সম্মাননা এবং তিন জন অসহায় প্রবীণের মাঝে অনুদানের অর্থবিতরণ করা হয়।