এফএনএস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সর্বোচ্চ বড় বাজার মূলধনী কোম্পানি ব্যাংক ব্র্যাককে ৩ কোটি ডলারের ঋণ দেওয়ার প্রতিশ্রম্নতি দিয়েছে যুক্তরাজ্যের আর্থিক প্রতিষ্ঠান সিডিসি গ্রম্নপ। গতকাল মঙ্গলবার ঢাকা সফরে এসে বাংলাদেশে সিডিসির প্রথম কান্ট্রি ডিরেক্টর হিসেবে রেহান রশিদের নাম ঘোষণা করে স’ায়ীভাবে কার্যক্রম চালানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।
রেহান সর্বশেষ আইএইফসির বাংলাদেশ প্রধানের দায়িত্বের ছিলেন। এর আগে আইসিআইসিআই ব্যাংক, দুবাই ইসলামিক ব্যাংক ও এইচএসবিসিসহ বিভিন্ন বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন দায়িত্বে ছিলেন তিনি। সিডিসির প্রধান নির্বাহী নিক ও’ডোনো বলেন, নতুন ৩০ কোটির ডলারের প্রতিশ্রম্নতি ও নতুন আবাসিক প্রতিনিধি বাংলাদেশে কোম্পানির গতি নির্দেশক ও এ দেশের প্রতি অব্যাহত প্রতিশ্রম্নতির স্মারক।
এই সফরে প্রধান নির্বাহীর সঙ্গে চেয়ারম্যান গ্রাহাম রিগলে ও এশিয়ার প্রধান শ্রিনি নাগারাজন রয়েছেন। তারা বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। সিডিসির নানা ধরনের বিনিয়োগের মধ্যে রয়েছে- ইক্যুয়িটি, করপোরেট ডেট, প্রকল্প অর্থায়ন ও তহবিলে বিনিয়োগে।
আশির দশকের শুরম্নর দিকে বাংলাদেশে আসা প্রতিষ্ঠানটি গত ১০ বছরে ২০ কোটি ৫০ লাখ ডলারের প্রতিশ্রম্নতি দিয়েছে। এর আগে বাংলাদেশে আরএফএল ইলেক্ট্রনিক্স ও গ্রামীণফোনে বিনিয়োগ করেছে সিডিসি। সিডিসি বলছে, ব্র্যাংক ব্যাংকে দেওয়া ঋণ রপ্তানিমুখী বাণিজ্যে ঋণ সহায়তা বৃদ্ধি, কর্মসংস’ানের উন্নয়ন ও দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে।