সোনালী ডেস্ক: বিশ্বজুড়ে মার্কিন সা¤্রাজ্যবাদী গোষ্ঠী নতুন করে যুদ্ধের দামামা বাজাতে চাচ্ছে। হয়তো আগামী এক সপ্তাহ থেকে দু’ মাসের মধ্যেই বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতি নতুন বাঁকে মোড় নিতে পারে। কেননা যেভাবে উত্তর কোরিয়া, কিউবা, ইরান ও ভেনিজুয়েলার উপর অবৈধ অর্থনৈতিক অবরোধ চাপিয়ে দিচ্ছে, এই অবরোধ শুধুমাত্র এই কটা দেশের উপরেই নয় বরং যারাই তাদের সাথে অর্থনৈতিক-রাজনৈতিক সম্পর্ক রাখবে তাদের উপরেও তা চাপিয়ে দেয়ার হুমকি রয়েছে। তাতে আমরা ডোনাল্ড ট্রাম্পের উপর আস্থা রাখতে পারি না, আস্থা রাখতে পারি না বরিস জনসন, নেতানিয়াহু, বাদশা সোলায়মানের ওপরে। কারণ পৃথিবীকে তারা আজকে নরককুÐে পরিণত করার জন্য সেই পথে এগুচ্ছে। শুধু এই ক্ষেত্রেই নয়, জলবায়ু পরিবর্তনের প্রশ্নটি নিয়েও একইভাবে তারা যে খেলা শুরু করেছে তা পৃথিবীকে ভয়ংকর বিপদের মধ্যে ফেলবে।’
গতকাল সোমবার বিকাল ৩ টায় জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির উদ্যোগে ‘ঊপড়হড়সরপ ংধহপঃরড়হ ্ নষড়পশধফব ধমধরহংঃ উচজ কড়ৎবধ, ঈঁনধ, ওৎধহ ্ ঠবহবুঁবষধ’ শীর্ষক সেমিনারের সভাপতির বক্তব্যে পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি এ কথা বলেন। তিনি দেশের মানুষের প্রতি আহŸান জানিয়ে আরো বলেন, ‘বিশ্বের এই পরিস্থিতিতে যদি আন্তর্জাতিক সংহতি আমরা গড়ে তুলতে না পারি তাতে আমার দেশটাতো বটেই এই বিশ্বকেও আমরা রক্ষা করতে পারবো না।’
সেমিনারে বক্তারা আমাদের আগামী দিনের পথ চলায় এই আন্তার্জাতিক বিষয়গুলোকেও আমাদের নিজেদের দাবিতে পরিনত করার আহŸান জানান এবং একই সাথে বিশ্ব মোড়ল সাজা মার্কিন সা¤্রাজ্যবাদ ও তার দোসরদের ঘৃন্য অপচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সেমিনারে আলোচনায় আরো অংশগ্রহণ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, বাংলাদেশ শান্তি পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী এমএ কাশেম, বাংলাদেশের উত্তর কোরিয়া দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি প্যাক সং প্রমুখ। এই সেমিনারের উপলক্ষ সম্পর্কে জেনে ভারতে অবস্থিত কিউবা ও ভেনিজুয়েলা দূতাবাসের রাষ্ট্রদূত চিঠি মারফত ধন্যবাদ জানিয়েছেন এবং আমাদের সংহতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
সেমিনারে ‘ঊপড়হড়সরপ ংধহপঃরড়হ ্ নষড়পশধফব ধমধরহংঃ উচজ কড়ৎবধ, ঈঁনধ, ওৎধহ্ঠবহবুঁবষধ’ শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ স্থাপিত হয়।
ওহঃবৎহধঃরড়হধষ চবড়ঢ়ষব’ং অংংবসনষু’র আহবানে ঠবহবুঁবষধ’র উপর মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক দিবস পালনের নিমিত্তে বাংলাদেশের ওর্য়াকার্স পার্টির কেন্দ্রীয় কমিটি ওই সেমিনারের আয়োজন করে। যেহেতু ঠবহবুঁবষধ ছাড়াও আরো তিনটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের শিকার, ওয়ার্কার্স পার্টি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যায় অর্থনৈতিক অবরোধের বিরুদ্ধে সংগ্রামরত ঈঁনধহ, ঘড়ৎঃয কড়ৎবধহ, ওৎধহরধহ এবং ঠবহবুঁবষবধহ জনগনের সাথে একাত্মতা ঘোষণা করছে।