স্টাফ রিপোর্টার : আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে কয়েকটি পণ্যের দর নিয়ন্ত্রণে
আজ থেকে ৬ অক্টোবর পর্যন্ত রাজশাহী মহানগরীতে মসুর ডাল, সয়াবিন তেল ও চিনি বিক্রি করবে টিসিবি। পেঁয়াজের ব্যাপারে এখনও সিদ্ধান্ত না হওয়ায় আপাতত বিক্রি হচ্ছে না।
টিসিবি’র রাজশাহী আঞ্চলিক অফিস প্রধান প্রতাপ কুমার জানান, দুর্গাপূজা উপলক্ষে রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ ৫টি পয়েন্টে ট্রাকে করে আজ থেকে ৩টি পণ্য বিক্রি করা হবে। এরমধ্যে চিনি ও মসুর ডাল ৫০ টাকা কেজিতে এবং সয়াবিন তেল ৮৫ টাকা লিটার হিসাবে বিক্রি করা হবে। এই পণ্যগুলো আজ থেকে শুরু করে ৬ অক্টোবর পর্যন্ত বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে। এই সময়ের মধ্যে ঢাকা থেকে নির্দেশনা পাওয়া গেলে পেয়াঁজ বিক্রিরও সম্ভাবনা রয়েছে।
এদিকে জানা গেছে, গতকাল রোববার বিকেলে ভারত আপাতত তাদের পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয়ায় বাংলাদেশের আমদানীকারকরা তাদের কাছে থাকা পেঁয়াজের বেচাকেনা বন্ধ রখেছে। এতে করে আরেক দফা পেঁয়াজের দাম বৃদ্ধির আশংকা করছেন সংশ্লিষ্টরা।
মহানগরীসহ এর উপকণ্ঠের বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, সরবরাহ কমের অজুহাতে গতকাল প্রতিকেজি দেশি পেঁয়াজ ৬৫ থেকে ৭০ এবং ভারতীয় ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়েছে। পেঁয়াজের দর নিয়ন্ত্রণে সরকার ঢাকায় টিসিবি’র মাধ্যমে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু করলেও রাজশাহীসহ বিভাগীয় শহরগুলোতে এখনও শুরু করেনি।