বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় সায়েন্স ফিয়েস্টা শুরু হয়েছে। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসিসিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ক্লাবের সভাপতি আশরাফুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হুসাইন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া।
মেলার প্রথম দিনের ইভেন্টের মধ্যে ছিল প্রোজেক্ট শো, থ্রি এমটি প্রেজেন্টেশন, সায়েন্স অলিম্পিয়াড, পপুলার সায়েন্স টক এবং সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন। পপুলার সায়েন্স টকের বক্তা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ সালেহীন কাদরী, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সজল কুমার দাশ, বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মঞ্জুরুল আলম এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যান বাছাড় উপস্থিত ছিলেন।
দুই দিনব্যাপী এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। আজ রোববার (২৯ সেপ্টেম্বর) মেলার সমাপনী পর্বে থাকছে বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, রুবিক্স কিউব কম্পিটিশন। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে চতুর্থ বারের মতো এ উৎসবের আয়োজন করেছে।