এফএনএস বিদেশ: কাশ্মীর ইস্যুতে উত্তেজনার মধ্যেই পাকিস্তান ভিত্তিক জঙ্গিদের আত্মঘাতী হামলার আশ-ঙ্কায় ভারতজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। দেশটির ৩০টি শহরের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লক্ষ্য করে হামলার হুমকি দেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা।
এদিকে কাশ্মীর সঙ্কট নিরসনে একটি প্রস্তাবনা পাস করে আন্তর্জাতিক হস্তক্ষেপের ডাক দিয়েছে ব্রিটিশ লেবার পার্টি। গত বুধবার কাশ্মীর-জুড়ে নিরাপত্তা জোরদারের পাশাপাশি অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। এক বিবৃতিতে রাজ্য প্রশাসন জানায়, জঙ্গি হামলার আশঙ্কায় প্রতিটি জেলাতেই এ অভিযান চালানো হচ্ছে। শুধু কাশ্মীর নয় ভারতের গুরুত্বপূর্ণ ৩০টি শহরে হামলার হুমকির পাওয়ার পর দেশটির সব রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে প্রধান লক্ষ্যবস্তু করেছে জঙ্গিরা, এমন একটি চিঠি পাওয়ার পরপরই এ পদক্ষেপ নেয়া হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, বিভিন্ন শহরে নাশকতার পাশাপাশি চারটি বিমান ঘাঁটিতে হামলার ছক কষছে পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।
এদিকে কাশ্মীরের চলমান সঙ্কট নিরসনে আন্তর্জাতিক হস্তক্ষেপের আহŸান জানিয়েছেন ব্রিটেনের লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। দলের বার্ষিক সাধারণ সভায় এ ইস্যুতে একটি প্রস্তাবনা পাশের পাশাপাশি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে প্রতিনিধি পাঠানোর ঘোষণা দেন তিনি। তবে লেবার পার্টির এমন অবস্থানের তীব্র নিন্দা জানিয়েছে ভারত। দেশটির পর-রাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রাণহানি কমাতেই কাশ্মীরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের আগে জম্মু-কাশ্মীর বিশৃঙ্খলায় পরিপূর্ণ ছিলো। সব সময় একটা অস্থির পরিস্থিতি বিরাজ করেছে। আর তাই স্বায়ত্তশাসন বাতিলের পর যাতে নতুন করে কোনো সহিংসতা না হয় সেজন্য সরকার ব্যবস্থা নিয়েছে। এ অবস্থায় ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে কাশ্মীর সংকট নিরসনের আহŸান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই সেখানে অস্থিরতা ছড়িয়ে পড়ার পাশাপাশি ভারত-পাকিস্তান উত্তেজনা দেখা দেয়। ভেস্তে যায় কয়েক দফা আলোচনার উদ্যোগ। দ্রæত এ সমস্যার সমাধান না হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।