বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নয় দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ উৎসবের উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে মূকাভিনয় করেন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি প্রেস লিমিটেউ’র ব্যবস্থাপনা পরিচালক মাহ্রুখ মহিউদ্দীন। আয়োজনের প্রথম দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন ত্রিবেনী সাংস্কৃতিক গোষ্ঠী।
অনুষ্ঠানে প্রধান অতিথি মেজবাহ কামাল বলেন, বাঙালির শেকড়েরর ইতিহাস না জানলে আমরা প্রকৃতি সংস্কৃতির ইতিহাস উদঘাটন করতে পারবো না। বহু জাতির ধারাবাহিক বির্বতনের ফলে বাঙালি জাতির সৃষ্টি হয়েছে। যেমন- মা ডাকটি আমরা পেয়েছি, মুন্ডা জাতির কাছ থেকে এবং বাংলাদেশকে বাংলাদেশ বলি তাদেরই কল্যাণে।
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ড. পিএম সফিকুল ইসলাম বলেন, ‘নয় দিনব্যাপী এ অনুষ্ঠান উপভোগ করার জন্য আমি বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানাই। আমি মনে করি শিক্ষার্থীরা অনুষ্ঠান উপভোগের পাশাপাশি জ্ঞানের দিক থেকে তারা অনেক সমৃদ্ধ হবে।
নয় দিনব্যাপী এ অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, কবিতা পাঠসহ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রতিদিন বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলা ভবনের ১৫০ নম্বর কক্ষে অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হবে।