স্টাফ রিপোর্টার: রাজশাহী থেকে কলকাতা অবধি ট্রেন চালুর পরিকল্পনা এগিয়ে চলেছে। এরই মধ্যে এ সংক্রান্ত বেশ কিছু প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের একটি সূত্র। সূত্রটি জানায়, ভারতের রেল কর্তৃপক্ষ এই ট্রেনটি চালু করতে তাদের সক্ষমতা বাড়ানোর ব্যাপারে পরিকল্পনা নিচ্ছে।
রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলায় কর্মরত বেশ ক’জন গণমাধ্যমকর্মীর সঙ্গে গত বৃহস্পতিবার সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেন, বাংলাদেশ থেকে কলকাতায় এখন দুটো ট্রেন চলছে। বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব আছে, রাজশাহী থেকে আরেকটি চালু করার। আশা করি, তৃতীয় ট্রেন হিসেবে এটি চালু করা সম্ভব হবে।
গত সরকারের মেয়াদে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ভারত সরকারকে রাজশাহী-কলকাতা রেল চালুর লিখিত প্রস্তাব দিয়েছিলেন। তার প্রস্তাবে মালদা-মুর্শিদাবাদ হয়ে ট্রেন চলাচলের কথা উল্লেখ ছিলো। তবে হাইকমিশনের একটি সূত্র জানিয়েছে, এই পথে ট্রেন ফলপ্রসূ হবে কি না সে ব্যাপারে নিশ্চিত কোনো ধারণা তাদের নেই এখনো। ফলে রাজশাহী থেকে বেনাপোল হয়েই নতুন ট্রেনের সম্ভাব্য রুট হতে পারে।
এদিকে, দীর্ঘ প্রত্যাশিত চিলাহাটি থেকে হলদিবাড়ি অবধি ট্রেন চলাচল শুরু হচ্ছে অচিরেই। গেল শনিবার রেলপথ নির্মাণ কাজের উদ্বোধনও হয়েছে। ভারতীয় হাই কমিশনার বলেন, এমন রেলপথগুলো চালুর ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারত সরকারও আগ্রহী। এই রেলপথ আগামীর দীর্ঘমেয়াদী সম্ভাবনাকে নিশ্চিত করবে।
বাংলাদেশ রেলওয়ের সচিব মোফাজ্জল হোসেন জানান, চিলাহাটি থেকে হলদিবাড়ি রেলপথটি চালুর পর বাণিজ্যে সম্ভাবনা বাড়বে উত্তরবঙ্গের। পাশাপাশি বছর দুয়েকের মধ্যে ট্রেনযোগে সরাসরি দার্জিলিংয়ের সঙ্গে যোগাযোগ সম্ভব হবে। রাজশাহী-কলকাতা ট্রেন চালু হলে হাজারও মানুষের দুর্ভোগ কমবে।